ঈদের দিনে প্রতিবাদে নামবে ‘হীরক রাজের নাগরিকবৃন্দ’

প্রকাশ | ২১ আগস্ট ২০১৮, ১৯:২৩ | আপডেট: ২১ আগস্ট ২০১৮, ১৯:৫০

আরটিভি অনলাইন রিপোর্ট

সড়ক দুর্ঘটনায় নিহতদের স্মরণে কেন্দ্রীয় শহীদ মিনারে প্রতিবাদ কর্মসূচি ও নিহতদের জুতো প্রদর্শনীর আয়োজন করেছে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের একদল শিক্ষার্থী। হীরক রাজের নাগরিকবৃন্দের ব্যানারে আয়োজিত এ কর্মসূচিটি ঈদের দিন বিকেল সাড়ে চারটায় অনুষ্ঠিত হবে। 

এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য নিশ্চিত করেছেন কর্মসূচির সংগঠক ও ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস'র (ইউল্যাব) শিক্ষার্থী সাদাত মাহমুদ।

তিনি জানান, আমাদের ভাই-বোন-বন্ধুরা যখন বাসের চাপায় রক্তাক্ত হয়, তখন মন্ত্রীরা হাসেন। আমরা প্রতিবাদে নামলে তারা পুলিশ আর পেটোয়া বাহিনী লেলিয়ে দেন। কিন্তু মৃত্যুর মিছিল বন্ধ হয় না। সরকার এসব ঘটনায় ভ্রুক্ষেপ করে না। এ কারণে আমরা প্রতিবাদ কর্মসূচির আয়োজন করেছি। 

কর্মসূচির সংগঠক ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী শাহানাজ পারভীন জোনাকি জানান, দেশজুড়ে এতোবড় প্রতিবাদ হলেও পরিবহনে মাফিয়াতন্ত্র এখনও টিকে আছে। শিক্ষার্থীদের ওপর হামলাকারীদের না ধরে উল্টো মিথ্যা মামলা দিয়ে শিক্ষার্থীদের জেলে পোরা হয়েছে।  

তিনি বলেন, কেউ কেউ জেলে, কেউ জামিনে বের হলেও তাদের উপরে ঝুলছে মামলার খড়গ। কিন্তু সড়ক এখনও নিরাপদ হয়নি। এই ঈদকে কেন্দ্র করে গত কয়েকদিনে অর্ধশত ব্যক্তি নিহত হয়েছেন। আমরা তাদের স্মরণেই এই প্রতিবাদ কর্মসূচির ডাক দিয়েছি।

জোনাকি জানান, সময়ে সড়ক দুর্ঘটনায় নিহত ৪৬ জনের জুতা নিয়ে প্রদর্শনীটির আয়োজন করা হয়েছে। এর মধ্যে থাকবে সিনেমাটোগ্রাফার ও সাংবাদিক মিশুক মুনীরের জুতাও। স্মৃতিসংবলিত এসব জুতা প্রদর্শনের পাশাপাশি থাকবে নিহতদের ছবি ও দুর্ঘটনায় মৃত্যুর করুণ কাহিনীর বিবরণ। 

কর্মসূচির একটি ইভেন্ট সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে খোলা হয়েছে বলেও জানান তিনি। 

এসজে/পি