• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

চার্জশিট গৃহীত হওয়ার আগে সরকারি কর্মীদের গ্রেপ্তার করতে অনুমতি লাগবে

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২০ আগস্ট ২০১৮, ১৭:১০

ফৌজদারি মামলায় কোনও সরকারি কর্মকর্তা-কর্মচারীর বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র (চার্জশিট) গৃহীত হওয়ার আগে নিয়োগকারী কর্তৃপক্ষের অনুমতি ছাড়া তাকে গ্রেপ্তার করা যাবে না। তবে অভিযোগপত্র গৃহীত হলে গ্রেপ্তারের জন্য অনুমোদন নেয়া লাগবে না।

আজ সোমবার মন্ত্রিসভার বৈঠকে চূড়ান্ত অনুমোদন দেয়া ‘সরকারি চাকরি আইন ২০১৮’ এর খসড়ায় তা রয়েছে বলে জানিয়েছেন মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম।

তিনি বলেন, খসড়ায় আরও বলা হয়েছে ফৌজদারি মামলায় যদি কোনও সরকারি কর্মকর্তা-কর্মচারীর মৃত্যুদণ্ড বা এক বছরের অধিক কারাদণ্ড হয়, তবে তার চাকরি চলে যাবে। কারাদণ্ড এক বছরের কম হলে বিভাগীয় ব্যবস্থা নেয়া হবে।

সংবিধানে প্রজাতন্ত্রের কর্মচারীদের জন্য আইন প্রণয়নের বাধ্যবাধকতা সত্বেও কোনও সরকার তা করেনি। ২০০৬ সালে ‘সিভিল সার্ভিস আইন’ নামে গণকর্মচারীদের জন্য আইন তৈরির উদ্যোগ নেয়া হয়, তবে কোনও খসড়া প্রণয়ন হয়নি।

এরপর ২০১৩ সালের ১৪ জানুয়ারি সরকারি কর্মচারী আইনের খসড়া চূড়ান্ত করতে একটি কমিটি করা হয়। ২০১৪ সালের ২১ মে জনপ্রশাসন মন্ত্রণালয় এই আইনের খসড়া চূড়ান্ত হয়। ২০১৫ সালের ১৩ জুলাই প্রস্তাবিত খসড়ায় নীতিগত অনুমোদন দেয় মন্ত্রিসভা।

২০১৬ সালের ২৪ নভেম্বর সরকারি কর্মচারী আইনের খসড়া ফের মন্ত্রিসভায় তোলা হলেও তাতে চূড়ান্ত অনুমোদন না দিয়ে আরও পরীক্ষা-নিরীক্ষার অনুশাসন দেয় মন্ত্রিসভা। পরে জনপ্রশাসন ও আইন মন্ত্রণালয়ের যৌথ কমিটি আইনটির খসড়া চূড়ান্ত করে। ২০১৭ সালের ৫ ডিসেম্বর প্রশাসনিক উন্নয়ন সংক্রান্ত সচিব কমিটির সভায় তা খসড়া উপস্থাপন করা হয়।

এরপর প্রস্তাবিত আইনটির কয়েকটি ধারা বিশ্লেষণের জন্য মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব সোহরাব হোসাইনকে প্রধান করে আট সদস্যের একটি উপ-কমিটি করে দেয় সরকার। গত এপ্রিলে এই কমিটি প্রতিবেদন জমা দিলে সচিব কমিটির সভায় তা অনুমোদন দেয়া হয়।

কে/ এমকে

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
‘যত জঙ্গি গ্রেপ্তার করেছি, একজনও মাদরাসার ছাত্র নন’
হুন্ডির মাধ্যমে তিন মাসে ৪০০ কোটি টাকা পাচার, গ্রেপ্তার ৫
ইভ্যালির রাসেল-শামিমার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা
টাঙ্গাইলে ফেনসিডিলসহ চার মাদক কারবারি গ্রেপ্তার 
X
Fresh