ভাই কত?

প্রকাশ | ২০ আগস্ট ২০১৮, ০৯:৪৮ | আপডেট: ২০ আগস্ট ২০১৮, ১০:০৭

আরটিভি অনলাইন রিপোর্ট

শুরু হয়েছে পবিত্র ঈদ-উল-আজহার আমেজ। কারণ এই ঈদের মূল উদ্দেশ্যই পশু কুরবানি করা। তাই একে কুরবানির ঈদও বলা হয়। সামর্থ্যবান মুসলমানরা পশু জবাইয়ের মাধ্যমে আল্লাহর কাছে পরিপূর্ণভাবে নিজেকে আত্মসমর্পণ এবং পরিশুদ্ধ করার সুযোগ কাজে লাগায়। এজন্য সারাবিশ্বের মুসলিমরা ঈদের জন্য পছন্দের পশু কুরবানি করে থাকেন।

তাই এই পশু নিয়েও মানুষের কৌতূহলের শেষ নেই। ‘ভাই দাম কত, কত নিলো’ হাট থেকে গরু কিনে বাড়ি ফেরার সময় পথে এমন প্রশ্ন সব পথচারীর।

ঈদ উপলক্ষে রাজধানীতে এখন সবচেয়ে বেশি উচ্চারিত কথা এটিই।

আজ সোমবার সকালে রাজধানীর যাত্রাবাড়ীর শনির আখড়া হাট থেকে গরু কিনে ফিরছিলেন জব্বার হোসেন। তার সঙ্গে ছিল ছেলেও। কিন্তু পথচারীদের একটাই কথা- ভাই দাম কত?

জব্বার আরটিভি অনলাইনকে জানান, দেড় কিলোমিটার পথে অন্তত ৩০ জনকে এই এক কথার জবাব দিয়েছি। প্রশ্নের উত্তর দিতে জব্বার বিরক্ত নন।

তিনি বলেন, কুরবানির পশু। আগেও কিনেছি। এ ধরনের অভিজ্ঞতা আছে। তাই কেউ জিজ্ঞাসা করলে বিরক্ত হওয়ার কিছু নেই। অনেকটা ভালোও লাগছে। কারণ মানুষ দাম শুনে অন্তত হাট থেকে গরুর দাম সম্পর্কে একটা আন্দাজ পাচ্ছে।

সকালে যাত্রাবাড়ীর রায়েরবাগে দেখা যায়, অনেকেই গরু ও খাসি কিনে ঘরে ফিরছেন। কেউ বা আবার কাল দিন পর্যন্ত অপেক্ষা করছেন বলে জানিয়েছেন।

তিনি আরও বলেন, হাট থেকেই এই প্রশ্নের উত্তর দিতে দিতে আসছি। হাটেই অনেকে জানতে চেয়েছেন।

ক্রেতার ভাষ্যমতে, গরুটির দাম পড়েছে ৬৩ হাজার টাকা- ছবি আরটিভি অনলাইন 

বাজারে পশুর দাম অন্যবারের চেয়ে এবার অনেক বেশি। তবু পছন্দের গরুটি কিনতে পেরে খুশি বলে জানান তিনি।

পশুর হাটে গরু কিনতে যাবেন রাজধানীর যাত্রাবাড়ীর বাবু। তিনি একটি বেসরকারি প্রতিষ্ঠানে চাকরি করেন। তিনি বলেন, রওনা দেয়ার আগে বিভিন্ন পশুর দাম সম্পর্কে অনুমান করে যাওয়া উচিত। তা না হলে দাম বেশি পড়ে যেতে পারে।

তিনি বলেন, নিজের কুরবানির পশুটি এখনো কিনিনি। যারা কিনে নিয়ে যাচ্ছেন তাদের কাছে দাম জেনে বাজারে গেলে একটু সুবিধা হয়।

শুধু যে হাট থেকে আনার পথেই পথচারীরা পশুর দাম জিজ্ঞাসা করছেন- এমন নয়, রাস্তার ধারে, বাড়ির পাশে বাঁধা গরুটির দামও জানতে চাইছেন।  

সকালে মেরাজনগর থেকে রায়েরবাগ সড়কে আসতে দেখা যায় প্রায় এক কিলোমিটার রাস্তায় অন্তত ১০টি গরু বাধা। সেখানে গরু আশপাশ ঘিরে রেখেছে শিশুরা। পথচারীরা তাদের কাছেও গরুর দাম জিজ্ঞাসা করছেন- কত?

এসআর