• ঢাকা বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ৪ বৈশাখ ১৪৩১
logo

সিরিজ বোমা হামলার ১৩ বছর, বিচারের অপেক্ষায় ৫৫ মামলা

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১৭ আগস্ট ২০১৮, ১০:১৭

সারা দেশে সিরিজ বোমা হামলার ১৩ বছর আজ। ২০০৫ সালের ১৭ আগস্ট দেশের ৬৩টি জেলায় বোমা ফাটিয়ে নিজেদের শক্তি জানান দেয় জঙ্গি সংগঠন জামায়াতুল মুজাহিদিন বাংলাদেশ (জেএমবি)।

পুলিশ সদর দপ্তর সূত্রে জানা গেছে, ২০০৫ সালের ১৭ আগস্ট সিরিজ বোমা হামলার ঘটনায় সারাদেশে ১৫৯টি মামলা দায়ের করা হয়। এর মধ্যে ৯৪টি মামলার বিচার সম্পন্ন হয়েছে। এই মামলা গুলোতে ৩৩৪জনকে বিভিন্ন মেয়াদে সাজা প্রদান করা হয়েছে। এখন ৫৫টি মামলা বিচারের অপেক্ষায় রয়েছে। যার আসামি সংখ্যা হচ্ছে ৩৮৬ জন। এই সিরিজ বোমা হামলার রায় প্রদান করা মামলাগুলোর ৩৪৯ জনকে অব্যাহতি দেয়া হয়েছে। আসামিদের মধ্যে ২৭ জনের বিরুদ্ধে ফাঁসির রায় হয়েছে। এর মধ্যে ৮জনের ফাঁসি কার্যকর করা হয়েছে।

উল্লেখ্য, ২০০৫ সালের ১৭ আগস্ট নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন জামায়াতুল মুজাহেদীন বাংলাদেশ (জেএমবি) সারাদেশে বোমা বিস্ফোরণ ঘটায়। এতে দু’জন নিহত ও অন্তত ৫০ জন আহত হয়। একমাত্র মুন্সিগঞ্জ জেলায় বোমার বিস্ফোরণ ঘটেনি।

এদিকে, ঢাকায় রাষ্ট্রপক্ষের আইনজীবী শাহ আলম তালুকদার জানান, সিরিজ বোমা হামলার ঘটনায় দায়ের করা ৫ মামলার বিচার আগামী জানুয়ারির মধ্যে আশা করি শেষ হবে।
------------------------------------------------------------------
আরও পড়ুন : অটল বিহারী বাজপেয়ী বাংলাদেশের মহান বন্ধু ছিলেন
------------------------------------------------------------------

শাহ আলম তালুকদার বলেন, সিরিজ বোমা হামলার ঘটনায় রাজধানীর বিভিন্ন থানায় মোট ১৮টি মামলা দায়ের করা হয়। এর মধ্যে দুটি মামলার রায় হয়েছে। ১১টি মামলার চূড়ান্ত প্রতিবেদন আদালতে দাখিল এবং বাকী ৫টি মামলা বিচারের অপেক্ষায় আছে। রাজধানীর তেজগাঁও একটি মামলায় ঢাকার একটি আদালত একজনকে ১০ বছরের কারাদণ্ড ও আরেকজনকে ৭ বছরের কারাদণ্ড প্রদান করেন। এছাড়া নগরীর বিমানবন্দর থানার অন্য আরেকটি মামলার রায়ে ৫জনকে ১০ বছরের সশ্রম কারাদণ্ড প্রদান করেন।

তিনি আরও বলেন, ঢাকার বিচারাধীন ৫টি মামলা সাক্ষ্য গ্রহণের পর্যায়ে রয়েছে। বিচারাধীন এই মামলাগুলো আগামী জানুয়ারির মধ্যে শেষ করা যাবে বলে আশা করছি।

আরও পড়ুন :

জেএইচ

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
X
Fresh