• ঢাকা শুক্রবার, ২১ সেপ্টেম্বর ২০১৮, ৬ আশ্বিন ১৪২৫

ট্রাফিক সপ্তাহে ৫ কোটি টাকা জরিমানা

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ১৬ আগস্ট ২০১৮, ১৯:০০ | আপডেট : ১৬ আগস্ট ২০১৮, ১৯:২৬
ট্রাফিক সপ্তাহের ১০ দিনের অভিযানে ঢাকা মেট্রোপলিটন পুলিশের ট্রাফিক বিভাগ ট্রাফিক আইন ভঙ্গের কারণে প্রায় ৫ কোটি টাকা জরিমানা করেছে। এছাড়াও মোট মামলা হয়েছে ৮৮ হাজার ২৯৩ টি।

রাজধানীসহ সারাদেশে ট্রাফিক ব্যবস্থাপনা ও সড়কের শৃঙ্খলা ফেরাতে ১০দিন এ অভিযান চলে। ৫ আগস্ট রাজধানীর গুলিস্তান জিরো পয়েন্টে ট্রাফিক সপ্তাহের আনুষ্ঠানিক উদ্বোধন করেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল।

ট্রাফিক সপ্তাহ সফল করতে স্কাউট ও পুলিশ সদস্যরা এক সঙ্গে কাজ করেছেন। ম্যাজিস্ট্রেট ইমরুল হাসানের নেতৃত্বে ট্রাফিক সপ্তাহ চলাকালে ট্রাফিক ব্যবস্থা নিয়ন্ত্রণ ও যানবাহনের কাগজপত্র যাচাই করা হয়। মামলা এবং জরিমানা করা হয়।

ট্রাফিক বিভাগ সূত্রে জানা যায়, গাড়ির ফিটনেস, উল্টোপথে গাড়ি চালানো, গাড়িতে হাইড্রোলিক হর্ণ, ড্রাইভিং লাইসেন্স না থাকা, হুটার ও বিকন লাইট ব্যবহার এবং মাইক্রোবাসে কালো গ্লাস ব্যবহার করার জন্য উল্লেখিত মামলা করা হয়।

ট্রাফিক সপ্তাহের প্রথম দিন (৫ আগস্ট) রাজধানীর গুলিস্তানে অভিযান চালানো হয়। প্রথমদিন বিভিন্ন যানবাহন ও চালকের বিরুদ্ধে ৭ হাজার ৮১টি মামলা করা হয়েছে। জরিমানা করা হয়েছে ৪২ লাখ ১৮ হাজার ৫০০ টাকা।

দ্বিতীয় দিনে ঢাকার কাকলি ফুটওভারব্রীজের কাছে অভিযান চালিয়ে আইন অমান্যকারীদের বিরুদ্ধে ৭ হাজার ৩১৯ টি মামলা করা হয়েছে। জরিমানা করা হয় ৪৬ লাখ ৬৭ হাজার ৭২ টাকা।

তৃতীয় দিনে উত্তরা হাউজ বিল্ডিং রোডে যানবাহন ও চালকের বিরুদ্ধে ৯ হাজার ৪৭০টি মামলা করা হয়েছে। জরিমানা করা হয়েছে ৫৪ লাখ ২৫ হাজার ৭৫০ টাকা।
------------------------------------------------------------------
আরও পড়ুন  : কোটা আন্দোলন: লুমা ৩ দিনের রিমান্ডে, রাতুলের জামিন নামঞ্জুর
------------------------------------------------------------------

চতুর্থ দিন মিরপুর-১ রোডে অভিযান চালিয়ে মোট মামলা করা হয় ৯ হাজার ৯৭৪ টি । জরিমানা করা হয়েছে ৪৬লাখ ৩০ হাজার ০২০ টাকা। 

পঞ্চম দিন মতিঝিল শাপলা চত্বর অভিযান চালিয়ে যানবাহন ও চালকের বিরুদ্ধে মোট ১০ হাজার ২৬ টি মামলা করা হয়। জরিমানা করা হয়েছে ৫৪ লাখ ৩ হাজার ২০ টাকা।

ষষ্ঠ দিন অভিযান চালিয়ে যানবাহন এবং চালকের বিরুদ্ধে মোট ৮ হাজার ৫৪৭ টি মামলা করা হয়। জরিমানা করা হয় ৪৯ লাখ ৩৫ হাজার ২০০ টাকা।

সপ্তম দিন ট্রাফিক আইন ভঙ্গের বিরুদ্ধে অভিযান চালিয়ে মোট ৯ হাজার ৭২৬ টি মামলা করা হয়। জরিমানা করা হয় ৪৩ লাখ ৫৭ হাজার ৬৭৫ টাকা।

অষ্টম দিন ট্রাফিক আইন ভঙ্গের বিরুদ্ধে অভিযান চালিয়ে যানবাহন এবং চালকের বিরুদ্ধে মোট মামলা করা হয় ৯ হাজার ১৪৭ টি। জরিমানা করা হয় ৬০ লাখ ১৭ হাজার ৩৯০ টাকা।

নবম দিন রাজধানীর বাংলা মটর ক্রসিং এ ট্রাফিক আইন ভঙ্গের বিরুদ্ধে অভিযান চালিয়ে ৮ হাজার ৩৭৬ টি মামলা করেছে ডিএমপি’র ট্রাফিক বিভাগ। জরিমানা করা হয় ৫৩ লাখ ৭৩ হাজার ১৫০ টাকা।

দশম দিন বায়তুল মোকারম এলাকায় অভিযান চালিয়ে ৮ হাজার ৬২৭ টি মামলা করা হয়। জরিমানা করা হয় ৬০ লাখ ৬৭ হাজার ৬০০ টাকা।

 

আরও পড়ুন :

 

আরসি /জেএইচ

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়