• ঢাকা বুধবার, ১৯ সেপ্টেম্বর ২০১৮, ৪ আশ্বিন ১৪২৫

শৃঙ্খলা ফেরাতে বাস রুট ‘রেশনালাইজ’ করা হবে : মেয়র খোকন

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ১২ আগস্ট ২০১৮, ২১:২২ | আপডেট : ১২ আগস্ট ২০১৮, ২১:৪৮
রাজধানীর পরিবহন সেক্টরে শৃঙ্খলা ফেরাতে যত দ্রুত সম্ভব বাস রুটগুলোকে ‘রেশনালাইজ’ (যৌক্তিকীকরণ) করা হবে। এটি নিরাপদ সড়কের জন্য একটি কার্যকরী উদ্যোগ হতে পারে। জানালেন ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) মেয়র মোহাম্মদ সাঈদ খোকন।

আজ (রোববার) রাজধানীর হোটেল সোনারগাঁওয়ের ডিএসসিসির নির্মল বায়ু ও টেকসই উন্নয়ন প্রকল্প (কেইস) ‘ক্লিন অ্যান্ড সেইফ মোবিলিটি’ শীর্ষক অনুষ্ঠানে এ কথা বলেন তিনি।

ছয় কোম্পানির অধীনে বাস চালানোর ব্যবস্থা করতে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের প্রতি আহ্বান জানিয়ে মেয়র বলেন, বাস রুট রেশনালাইজ করলে সেটি হতে পারে নিরাপদ সড়কের জন্য একটি কার্যকরী উদ্যোগ।

-------------------------------------------------------
আরও পড়ুন : মিম ও রাজীবের পরিবারকে ৫ লাখ টাকা করে দেবে জাবালে নূর কর্তৃপক্ষ
-------------------------------------------------------

তিনি বলেন, রাজধানীতে ইন্টেলিজেন্ট ট্রাফিক সিস্টেম চালু হচ্ছে। প্রকল্পের আওতায় জাইকার অর্থায়নে মহানগরীর চারটি ইন্টারসেকশনে অর্থাৎ গুলিস্তান (ফুলবাড়িয়া), পল্টন, মহাখালী ও গুলশান-১ এ ভেহিকুলার ইমেজ ডিটেক্টর ভিডিও ক্যামেরা স্থাপনের মাধ্যমে চলন্ত গাড়ির সংখ্যা কেন্দ্রীয়ভাবে মনিটরিং করা হবে। আলাদা লেন অনুসরণ করে গাড়ি চালানোর পাইলট প্রকল্পের কাজ চলছে।

খোকন বলেন, পর্যাপ্ত পুলিশ পেলে ফুটপাত দখলমুক্ত করা কোনোও ব্যাপার না। সাত মাস অনেক প্রভাবশালীর বিরুদ্ধ অবস্থান নিয়ে ঠিক রেখেছি। আমরা স্থায়ীভাবে কিছু পুলিশ ফোর্স চেয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে আবেদন করব।

সাঈদ খোকন বলেন, বিশ্বব্যাংকের অর্থায়নে গুরুত্বপূর্ণ ৯২টি সড়ক ইন্টারসেকশনে জেব্রা ক্রসিং ও লেন সেপারেটর ডট সলিড রোড মার্কিং স্থাপন করা হবে। পথচারী পারাপার ২৯৪টি, সামনে বামে মোড় ৫০টি, ডানে মোড়/ইউটার্ন ৩২টি, বামে/ডানে/ইউটার্ন নিষেধ ৩০টি, বামে থাকুন/ উভয় দিকে চলুন ৩০টি, ফুটওভার ব্রিজ ব্যবহার করুন সাইনবোর্ড ৬৪টি, দিক নির্দেশনামূলক চিহ্ন ১শ’টি অর্থাৎ মোট ৬শ’টি ট্রাফিক সাইন স্থাপন করা হবে। তাছাড়া ১৭টি যাত্রী ছাউনি বা বাস স্টপ করা হবে।

ডিএসসিসি আয়োজিত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ঢাকা সড়ক পরিবহন কর্তৃপক্ষ (ডিটিসিএ) এর নির্বাহী পরিচালক রফিকুর রহমান, স্থপতি মোবাশ্বের হোসেন, কলামিস্ট সৈয়দ আবুল মকসুদ ও ডিএসসিসি’র প্রধান নির্বাহী কর্মকর্তা খান মোহাম্মদ বিলাল।

আরও পড়ুন :

জেএইচ

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়