জেলায় জেলায় আদিবাসী দিবস পালিত

প্রকাশ | ০৯ আগস্ট ২০১৮, ১৭:২২ | আপডেট: ০৯ আগস্ট ২০১৮, ১৮:০০

আরটিভি অনলাইন ডেস্ক

দেশের বিভিন্ন জেলায় বর্ণাঢ্য আয়োজনের মধ্যে দিয়ে আন্তর্জাতিক আদিবাসী দিবস পালিত হয়েছে। এই উপলক্ষে সভা-সমাবেশ, মিছিলের আয়োজন করা হয়েছে। আরটিভি অনলাইনের প্রতিনিধিদের পাঠানো খবর-

মাগুরা: মাগুরায় পালিত হয়েছে আন্তর্জাতিক আদিবাসী দিবস। বৃহস্পতিবার সকালে জাতীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে দিবসের উদ্বোধন করেন প্রধানমন্ত্রীর সহকারী একান্ত সচিব অ্যাডভোকেট সাইফুজ্জামান শিখর।

দিবসটি উপলক্ষে এক আলোচনা সভার আয়োজন করা হয়। এতে মাগুরা আদিবাসী সমন্বয় পরিষদের সভাপতি দিলীপ সরকারের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন সাইফুজ্জামান শিখর। এতে অন্যদের মধ্যে বক্তব্য দেন বিশিষ্ট শিক্ষাবিদ বেদদ্যুতি বর্মন, জেলা পরিষদ চেয়ারম্যান পঙ্কজ কুন্ডু, ঝিনাইদহ জেলা পরিষদ চেয়ারম্যান কনক কান্তি দাস, পুলিশ সুপার খান মুহম্মদ রেজোয়ান, পৌর মেয়র খুরশীদ হায়দার টুটুল, সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান রুস্তম আলী, আদিবাসী নেতা অশোক বিশ্বাস, মন্মথ চৌধুরী রাজবংশী, হীরা লাল কর্মকার, অ্যাডভোকেট সমর জোয়ার্দার, সুবোধ বাগদীসহ প্রমুখ। পরে একটি মিছিল শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে।
-------------------------------------------------------
আরও পড়ুন : প্রশ্নফাঁস করে তারা কোটিপতি
-------------------------------------------------------

গাইবান্ধা: আন্তর্জাতিক আদিবাসী দিবস উপলক্ষে বৃহস্পতিবার গাইবান্ধার গোবিন্দগঞ্জে আদিবাসীদের স্থানীয় শহীদ মিনারে সমাবেশ করার কথা থাকলেও শেষ পর্যন্ত প্রশাসন অনুমতি দেয়নি। আদিবাসী পল্লী মাদারপুর থেকে ব্যানার, ফেস্টুন ও লাল পতাকায় সজ্জিত হয়ে একটি বিক্ষোভ মিছিল নিয়ে মাদারপুর-জয়পুর গ্রাম থেকে শুরু করে কাটার মোড় হয়ে দীর্ঘ আট কিলোমিটার রাস্তা অতিক্রম করে গোবিন্দগঞ্জ শহীদ মিনার সমাবেশস্থলের দিকে যেতে থাকে। কিন্তু বিক্ষোভ মিছিলটি গোবিন্দগঞ্জ গার্লস মোড়ের মাথায় এলে পুলিশ বাধা দেয়। পরে মিছিলকারীরা গার্লস মোড়েই বসে পরে এবং সেখানেই সমাবেশ করে।

সাহেবগঞ্জ-বাগদাফার্ম ভূমি উদ্ধার সংগ্রাম কমিটি, আদিবাসী-বাঙালি সংহতি পরিষদ, বাংলাদেশ আদিবাসী ইউনিয়ন, জাতীয় আদিবাসী পরিষদ ও জনউদ্যোগ যৌথভাবে এ কর্মসূচির আয়োজন করে।

সাহেবগঞ্জ-বাগদাফার্ম ভূমি উদ্ধার সংগ্রাম কমিটির সভাপতি ফিলিমন বাস্কের সভাপতিত্বে সমাবেশে বক্তব্য দেন সিপিবি জেলা কমিটির সাবেক সভাপতি ওয়াজিউর রহমান রাফেল, আদিবাসী-বাঙালি সংহতি পরিষদের আহ্বায়ক অ্যাডভোকেট সিরাজুল ইসলাম বাবু, আদিবাসী-বাঙালি সংহতি পরিষদের সদস্য সচিব প্রবীর চক্রবর্তী, সিপিবি জেলা কমিটির সম্পাদক মণ্ডলীর সদস্য প্রতিভা সরকার ববি, সিপিবি উপজেলা সভাপতি তাজুল ইসলাম, সাহেবগঞ্জ-বাগদাফার্ম ভূমি উদ্ধার সংগ্রাম কমিটির সাধারণ সম্পাদক জাফরুল ইসলাম প্রধান, মানবাধিকার কর্মী কাজী আব্দুল খালেক, অঞ্জলি রানী, আদিবাসী নেতা গণেশ মুর্মু, সুফল হ্রেমব্রম, থমাস হেমব্রম, বার্নাবাস টুডু, রেজাউল করিম, স্বপন শেখ, প্রিসিলা মুর্মু, অলিভিয়া মার্ডি প্রমুখ।

খাগড়াছড়ি:  ‘আদিবাসী জাতিসমূহ দেশান্তর, প্রতিরোধের সংগ্রাম’ এই স্লোগানে খাগড়াছড়িতে নানা কর্মসূচির মধ্য দিয়ে আন্তর্জাতিক আদিবাসী দিবস পালিত হয়েছে। কর্মসূচি থেকে আদিবাসীদের ভূমি অধিকার ও সংবিধানে আদিবাসী হিসেবে স্বীকৃতি দেয়ার দাবি জানানো হয়।

দিনটি উপলক্ষে বৃহস্পতিবার সকালে পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির (এমএন লারমা) উদ্যোগে শহরের খাগড়াপুর কমিউনিটি সেন্টারে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

সংগঠনটির রাজনৈতিক বিষয়ক সম্পাদক বিভূরঞ্জন চাকমার সভাপতিত্বে আলোচনায় বক্তব্য দেন সুধাকর ত্রিপুরা, রণজীবন চাকমা, ববিতা চাকমা, সুমেধ চাকমা, তুষার চাকমা প্রমুখ।

এর আগে শহরের মহিলা কলেজ এলাকা থেকে আদিবাসী দিবস উপলক্ষে একটি মিছিল বের করা হয়।

ময়মনসিংহ : ময়মনসিংহে আন্তর্জাতিক আদিবাসী দিবস উপলক্ষে বর্ণাঢ্য শোভাযাত্রা ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার সকালে শহরের কৃষ্ণচূড়া চত্বর থেকে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের করে আন্তর্জাতিক আদিবাসী দিবস উদযাপন কমিটি। শোভাযাত্রাটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে জেলা প্রশাসক কার্যালয়ে গিয়ে শেষ হয়। পরে আদিবাসী নেতারা সাত দফা দাবিতে জেলা প্রশাসকের কাছে স্বারকলিপি দেন।

এর আগে শহরের রেলওয়ে কৃষ্ণচূড়া চত্বরে আদিবাসী সমাবেশে প্রধান অতিথির বক্তব্য দেন, জেলা পরিষদের চেয়ারম্যান অধ্যাপক ইউসুফ খান পাঠান, জেলা সিপিবি সভাপতি এমদাদুল হক মিল্লাত, নারী নেত্রী ফেরদৌস আরা মাহমুদা হেলেন, আদিবাসী দিবস উদযাপন কমিটির  আহ্বায়ক হিল্লোল নকরেক, মহাসচিব অরণ্য ই চিরান প্রমুখ।

নড়াইল: ‘আাদিবাসী  জাতি সমূহের দেশান্তর, প্রতিরোধের সংগ্রাম’ এ প্রতিপাদ্যকে সামনে নিয়ে নড়াইলে পালিত হয় আন্তর্জাতিক আদিবাসী দিবস। বৃহস্পতিবার দিবসটি পালন উপলক্ষে আদিবাসী যুব সংগঠনের আয়োজনে শোভাযাত্রা ও সমাবেশ অনুষ্ঠিত হয়। শোভাযাত্রাটি শহরের রুপগঞ্জ প্রজন্ম চত্বর থেকে শুরু হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে নড়াইল প্রেসক্লাব চত্বরে এসে শেষ হয়।

পরে সমাবেশে বক্তব্য দেন আদিবাসী যুব সংগঠনের নেতা যাদব মালী, আকাশ, রনি, অজয়, কাজল, অন্তু, জয় প্রমুখ।

পাবনা: শোভাযাত্রা ও মানববন্ধন কর্মসূচির মাধ্যমে পাবনায় পালিত হয়েছে আন্তর্জাতিক আদিবাসী দিবস। এ উপলক্ষে বৃহস্পতিবার সকালে এক শোভাযাত্রা শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। এসময় আদিবাসীরা তাদের বিভিন্ন দাবি সম্বলিত ব্যানার ফেস্টুন বহন করে।

শোভাযাত্রা শেষে পাবনা প্রেসক্লাবের সামনে অনুষ্ঠিত মানববন্ধন চলাকালে বক্তব্য দেন জেলা মানবাধিকার নাট্য পরিষদের সভাপতি সাংবাদিক আব্দুল মতীন খান, জেলা আদিবাসী পরিষদের সহ-সভাপতি সুবল চন্দ্র দাস, সাধারণ সম্পাদক আশিক কুমার বানিয়াস, আদিবাসী ছাত্র পরিষদের নেতা দীপক মাহাতো প্রমুখ।

বান্দরবান: নানা আয়োজনে বান্দরবানে উদযাপিত হয়েছে আন্তর্জাতিক আদিবাসী দিবস। দিবসটি উপলক্ষে শোভাযাত্রা, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। বৃস্পতিবার সকালে পুরাতন রাজবাড়ী মাঠ থেকে ‘আর্ন্তজাতিক আদিবাসী দিবস’ উদযাপন কমিটির ব্যানারে পাহাড়ি সংগঠনগুলোর বর্ণাঢ্য শোভাযাত্রা বের করে। শোভাযাত্রায় মারমা, চাকমা ম্রো, বম, ত্রিপুরাসহ বিভিন্ন পাহাড়ি জনগোষ্ঠীর শত শত নারী-পুরুষ অংশ নেয়। শোভাযাত্রাটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করেন। পরে জেলা শহরের অরুণ সার্কিট হলে আর্ন্তজাতিক আদিবাসী দিবস উদযাপন কমিটির সভাপতি জলিমং মারমার সভাপতিত্বে উপস্থিত ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় লোক প্রশাসন বিভাগের অধ্যাপক মো. হোসাইন কবির, পার্বত্য আঞ্চলিক পরিষদের সদস্য কে এস মং মারমা, জেলা পরিষদের সাবেক চেয়ারম্যান থোয়াই চ প্রু মাস্টার প্রমুখ।

সাতক্ষীরা: ‘আদিবাসী জাতিসমূহের দেশান্তর, প্রতিরোধে সংগ্রাম’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে সাতক্ষীরায় আন্তজার্তিক আদিবাসী দিবস উপলক্ষে আলোচনাসভা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার দুপুরে শহরের বেসরকারি উন্নয়ন সংস্থার কনফারেন্স রুমে আলোচনাসভা  অনুষ্ঠিত হয়।

এতে গোপাল চন্দ্র মণ্ডলের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন, সাতক্ষীরা-১ আসনের সংসদ সদস্য অ্যাডভোকেট মুস্তফা লুৎফুল্লাহ। বিশেষ অতিথি ছিলেন, তালা উপজেলা নির্বাহী কর্মকর্তা সাদিয়া আফরিন, নগরঘাটা ইউপি চেয়াম্যান কামরুজ্জামান লিপু, সাবেক শিক্ষা অফিসার কিশোরী মোহন প্রমুখ।

পটুয়াখালী: পটুয়াখালীর কুয়াকাটায় আন্তর্জাতিক আদিবাসী দিবস পালিত হয়েছে। ‘আদিবাসী জাতিসমূহের দেশান্তর, প্রতিরোধে সংগ্রাম’ স্লোগনকে সামনে রেখে আদিবাসী দিবস উপলক্ষে আজ বৃহস্পতিবার সকাল ১০টায় আদিবাসী রাখাইনদের একটি শোভাযাত্রা বের করা হয়।শোভাযাত্রা শেষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

এতে চোতেন তালুকদারের সভাপতিত্বে বক্তব্য দেন স্থানীয় ইউপি চেয়ারম্যান আনছার উদ্দিন মোল্লা, আওয়ামী লীগের সভাপতি ডাক্তার ছিদ্দিকুর রহমান বিশ্বাস, অ্যাডভোকেট মো. মাহামুদুর রহমান প্রমুখ।

আরও পড়ুন : 

জেবি