শ্রমিকদের ১৬ আগস্টের মধ্যে বেতন-বোনাস দেয়ার নির্দেশ

প্রকাশ | ০৯ আগস্ট ২০১৮, ১৪:৪০ | আপডেট: ০৯ আগস্ট ২০১৮, ১৭:২৩

আরটিভি অনলাইন রিপোর্ট

তৈরি পোশাকসহ বিভিন্ন শিল্প খাতের কারখানা মালিকদের আগামীকাল ১০ আগস্টের মধ্যে জুলাই মাসের বেতন ও ১৬ আগস্টের মধ্যে ঈদুল আজহার বোনাস দেয়ার নির্দেশনা দিয়েছে সরকার।

আজ বৃহস্পতিবার শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সভাকক্ষে পোশাক কারখানা ও অন্যান্য শিল্প প্রতিষ্ঠান ও কারখানার সার্বিক পরিস্থিতি পর্যালোচনায় এক বৈঠক শেষে শ্রম প্রতিমন্ত্রী মুজিবুল হক চুন্নু এ নির্দেশনার কথা জানান।

শ্রম প্রতিমন্ত্রী বলেন, শ্রমিকদের জুলাই মাসের বেতন আগস্ট মাসের ১০ তারিখের মধ্যে পরিশোধ করতে হবে। আর বোনাস দিতে হবে ১৬ আগস্টের মধ্যে। এছাড়া শ্রমিকদের চলতি মাসের বেতন ১৯ আগস্টের মধ্যে পরিশোধ করতে হবে।

তিনি জানান, বরাবরের মতোই পর্যায়ক্রমে শ্রমিকদের ছুটি দিতে বলা হয়েছে। গত ঈদে নেয়া সিদ্ধান্তগুলো যথাযথ বাস্তবায়ন হওয়ায় শ্রমিক অসন্তোষ দেখা যায়নি।

মুজিবুল হক উল্লেখ করেন, ঈদুল ফিতরে এক পোশাক কারখানার মালিক শ্রমিকদের বেতন না দিয়ে কারখানা বন্ধ করে দিয়েছিল। পরে সরকার ওই মালিকদের সঙ্গে কথা বলে শ্রমিকদের বকেয়া বেতন দেয়ার ব্যবস্থা করে।

শ্রমিকদের বেতন-বোনাস নিয়ে এবারও কোনও সমস্যা হবে না বলে জানান প্রতিমন্ত্রী।

আজকের বৈঠকে আরও উপস্থিত ছিলেন বিকেএমইএর সহ-সভাপতি মোস্তফা কামাল পাশা, বিজিএমইএর সহ-সভাপতি এসএম মান্নান কচি এবং শ্রমিকদের পক্ষে রায় রমেশ, সিরাজুল ইসলাম রনি ও লিশা ফেরদৌস।

আরও পড়ুন :

এসআর