• ঢাকা বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
logo

কয়লা দুর্নীতির দায় সরকার নেবে না : জ্বালানি প্রতিমন্ত্রী

অনলাইন ডেস্ক
  ০৮ আগস্ট ২০১৮, ২০:৩০

বড়পুকুরিয়া কয়লাখনি দুর্নীতির ঘটনায় প্রধানমন্ত্রীর দপ্তর থেকে উচ্চ পর্যায়ের তদন্ত চলছে। ওই তদন্ত রিপোর্টের ভিত্তিতে দোষীদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে। কয়লা দুর্নীতির জন্য সরকার দায় নেবে না। জানালেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

আজ(বুধবার) সচিবালয়ে জ্বালানি নিরাপত্তা দিবস উপলক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন তিনি।

তিনি বলেন, বিগত দিনে সংশ্লিষ্ট দপ্তরে যারা দায়িত্বে ছিলেন তাদের পাশাপাশি অডিটে গাফিলতি থাকলে তার বিরুদ্ধেও ব্যবস্থা নেয়া হবে। কয়লা দুর্নীতির জন্য সরকার দায় নেবে না।

-------------------------------------------------------
আরও পড়ুন : সাইবার নিরাপত্তা আইন করতে যাচ্ছে সরকার : তথ্যপ্রযুক্তিমন্ত্রী
-------------------------------------------------------

তিনি বলেন, কয়লা গাবয়েব নিয়ে যে মামলা হয়েছে, সেটারও একটা তদন্ত চলছে। আমরা কোনও জায়গায় কোনো গাফিলতিকে প্রশ্রয় দেব না। কোনও দুর্নীতিকে প্রশ্রয় দেব না।

নসরুল হামিদ বলেন, আগামীতে দুর্নীতিমুক্ত জ্বালানি ব্যবস্থা তৈরি করতে চাই। ভবিষ্যতের জন্য এটা আমাদের পথ নির্দেশক হিসেবে কাজ করবে। ভবিষ্যতে যাতে এ রকম অঘটনা না ঘটে সেটারও একটা ব্যবস্থা নিচ্ছি। এটা তো হয়ে আসছে গত ১৩ বছর ধরে। শেখ হাসিনার সরকারের সময়েই কিন্তু এ দুর্নীতিগুলো ধরা পড়ছে।

দুর্নীতি দমন কমিশন (দুদক)-এর তদন্ত দল প্রাথমিক তদন্তে দিনাজপুরের বড়পুকুরিয়া খনির ইয়ার্ডে এক লাখ ৪৪ হাজার টন কয়লার ঘাটতি পেয়েছে। গায়েব হয়ে যাওয়া এই কয়লার বর্তমান বাজার মূল্য প্রায় ২০০ কোটি টাকা।

নসরুল হামিদ বলেন, চলতি মাসের মধ্যেই জাতীয় গ্রিডে এলএনজি সরবরাহ হবে এবং বছর শেষে দেশব্যাপী কোনও গ্যাস সংকট থাকবে না। তিন মাস ধরে আমরা চেষ্টা করছি এলএনজি আমাদের পাইপলাইনে সঞ্চলনের জন্য। বৈরি আবহাওয়ার জন্য পারা যায়নি। আমরা সেই সমস্যা মোটামুটি কাটিয়ে এসেছি।

আরও পড়ুন :

জেএইচ

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
চোরাই কয়লা আনতে গিয়ে পাথরচাপায় ২ শ্রমিক নিহত
দিনাজপুরে সড়ক দুর্ঘটনায় কয়লা খনির প্রকৌশলী নিহত
X
Fresh