• ঢাকা বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
logo

শিক্ষার্থীদের ওপর হামলা সরকারের জন্য আত্মঘাতী: আনু মুহাম্মদ

ঢাবি প্রতিনিধি

  ০৫ আগস্ট ২০১৮, ২০:৫১

নিরাপদ সড়কের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর পুলিশ ও সরকার দলের নেতাকর্মীদের হামলা সরকারের জন্য ভয়ংকর আত্মঘাতী বলে মন্তব্য করেছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আনু মুহাম্মদ।

রোববার বিকেলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের(ঢাবি) ছাত্র-শিক্ষক কেন্দ্রে(টিএসসি) ‘নিপীড়ন বিরোধী শিক্ষকবৃন্দ’র ব্যানারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এই মন্তব্য করেন তিনি।

আনু মুহাম্মদ বলেন, পুলিশ ও সন্ত্রাসীরা ঐক্যবদ্ধভাবে ছাত্রদের ওপর হামলা করল। এর মাধ্যমে প্রমাণ হয় সরকার ছাত্রদের দাবির পক্ষে যে কথা বলেছে, তা আসলে মন থেকে বলেনি। কোটার ব্যাপারে সরকার যেমন প্রতিশ্রুতি দিয়ে সম্পন্ন উল্টো দিকে গেছে, এই আন্দোলনেও আমরা এমনটি দেখছি।

তিনি বলেন, জনগণ স্কুল শিক্ষার্থীদের এই আন্দোলনকে সমর্থন করে। এমনকি আওয়ামী লীগের অনেক লোক এই আন্দোলনকে সমর্থন করে। তারপরও ছাত্রদের ওপর হামলা আওয়ামী লীগের জন্য ভয়ংকর আত্মঘাতী। তারা কেন এটা উপলব্ধি করতে পারছে না?

সরকার গুজব সৃষ্টির ভূমি তৈরি করছে দাবি করে আনু মুহাম্মদ বলেন, আমরা ইতোমধ্যে জেনেছি যে কয়েকজন সাংবাদিককে মারধর করা হয়েছে। সাংবাদিকদের ঘটনাস্থলে প্রবেশ করতে দেয়া হচ্ছে না। প্রধানমন্ত্রী বলেছেন কোনও গুজবে কান দেবেন না। আমরা তার কথার সঙ্গে একমত। কিন্তু গুজবটা কেন সৃষ্টি হচ্ছে?

--------------------------------------------------------
আরও পড়ুন : দেশের ব্যাপক এলাকা ভূমিকম্প ঝুঁকিতে: দুর্যোগমন্ত্রী
--------------------------------------------------------

তিনি আরও বলেন, যখন তথ্য সরবরাহে বাধা প্রদান করা হয়, তখনি গুজবের উর্বর ভূমি তৈরি হয়। সরকার ও সরকারের বাহিনী কী কারণে সাংবাদিকদের বাধা প্রদান করছে? কি কারণে ক্যামেরা ভেঙেছে? তথ্য সরবরাহ না করতে দেয়ার জন্যই এই গুজব তৈরি হচ্ছে।

সরকারে প্রতি আহ্বান জানিয়ে তিনি বলেন, সাংবাদিকদের কাজে বাধা প্রদান করবেন না। তাদের ছবি তুলতে দেন। ছবিতে যাদের হামলাকারী হিসেবে দেখা যাবে তাদের বিচারে আওতায় আনুন।

এসময় আরও উপস্থিত ছিলেন ঢাবির অর্থনীতি বিভাগের সহযোগী অধ্যাপক রুশাদ ফরিদী, গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক গীতি আরা নাসরীন, অধ্যাপক ড. ফাহমিদুল হক, আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের সহযোগী অধ্যাপক তানজীম উদ্দিন খান, সমাজ বিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক ড. সামিনা লুৎফা এবং জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নৃ-বিজ্ঞান বিভাগের অধ্যাপক সাঈদ ফেরদৌস।

সংবাদ সম্মেলনে শিক্ষকরা তিন দফা দাবি পেশ করেন। দাবিগুলো হলো- গ্রেপ্তার ও আটক করা সব শিক্ষার্থীকে অবিলম্বে মুক্তি দেয়া ও মামলা প্রত্যাহার করা, চিহ্নিত হামলাকারীদের গ্রেপ্তার করে শাস্তির আওতায় নিয়ে আসা এবং সংকট নিরসনে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করে দেশে শান্তিপূর্ণ ও স্বাভাবিক অবস্থা ফিরিয়ে আনার জন্য দ্রুত পদক্ষেপ গ্রহণ করা।

আরও পড়ুন :

কে/জেএইচ

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
জিয়া ছিলেন মুজিবনগর সরকারের ৪০০ টাকা বেতনের কর্মচারী: পররাষ্ট্রমন্ত্রী
প্রান্তিক স্বাস্থ্যসেবা উন্নয়নে কাজ করছে সরকার : স্বাস্থ্যমন্ত্রী
নৌকা বাদ দিলেও ভোট চুরির প্রকল্প থেকে সরেনি সরকার: আমীর খসরু
সরকারকে বিচারের জন্য তৈরি হতে বললেন রিজভী
X
Fresh