• ঢাকা শুক্রবার, ২১ সেপ্টেম্বর ২০১৮, ৬ আশ্বিন ১৪২৫

এবার রাস্তায় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ০৫ আগস্ট ২০১৮, ১৫:৩৩ | আপডেট : ০৫ আগস্ট ২০১৮, ১৫:৫৬
আজ রোববার (৫ আগস্ট) নিরাপদ সড়কের দাবিতে আন্দোলনরত স্কুল-কলেজের শিক্ষার্থীদের সঙ্গে যোগ দিয়েছেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরাও।  সাতদিন ধরে মাঠে ছিল ঢাকার বিভিন্ন শিক্ষা-প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা। নিরাপদ সড়কের দাবিতে এই আন্দোলন ছিল ক্ষুদে শিক্ষার্থীদের আন্দোলন। কিন্তু গতকাল শিক্ষার্থীদের উপর হামলার প্রতিবাদে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরাও আন্দোলন করে।

দেখা গেছে, নিরাপদ সড়কের দাবিতে আজ রোববার সকালে রাস্তায় নেমেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সহস্রাধিক শিক্ষার্থী। শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয় থেকে মিছিল নিয়ে ঘণ্টাখানেক শাহবাগ মোড় অবরোধ করে রাখেন। এরপর সায়েন্স ল্যাবরেটরি সিটি কলেজ হয়ে জিগাতলায় যান। সেখানে তাঁদের ওপর কাঁদানে গ্যাস নিক্ষেপ করে পুলিশ।

--------------------------------------------------------
আরও পড়ুন : শিক্ষার্থীদের আন্দোলনকে সোশ্যাল মিডিয়ার মাধ্যমে ভিন্ন খাতে নেয়ার চেষ্টা: স্বরাষ্ট্রমন্ত্রী
-------------------------------------------------------

শিক্ষার্থীরা বেলা ১১টার পর থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের চত্বরে জড়ো হন। এরপর বিশাল মিছিল নিয়ে শাহবাগ গিয়ে সেখানে অবরোধ করেন। সেখানে তারা গতকাল শনিবার রাজধানীর জিগাতলায় স্কুল-কলেজের শিক্ষার্থীদের ওপর হামলার প্রতিবাদ জানিয়ে ‘উই ওয়ান্ট জাস্টিস’ বলে স্লোগান দেন। সেইসঙ্গে নৌপরিবহনমন্ত্রী শাজাহান খানের পদত্যাগের দাবি জানান।

অবরোধের সময় রাস্তার চারপাশের গাড়ি চলাচল বন্ধ হয়ে যায়। অবস্থান কর্মসূচিতে যোগ দেন বিভিন্ন স্কুল-কলেজ ও মেডিকেল কলেজের ছাত্রছাত্রীরা। শিক্ষার্থীরা শাহবাগ মোড় এক ঘণ্টা অবরোধ করে সায়েন্স ল্যাবরেটরির দিকে রওনা হন।

গতকাল শনিবার ধানমন্ডির জিগাতলাসহ সারাদেশে নিরাপদ সড়কের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর হামলার প্রতিবাদে আজ সকালে বিক্ষোভ মিছিল করেছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

রোববার (৫ আগস্ট) বেলা সাড়ে ১১টার দিকে বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনারের পাদদেশ থেকে এক বিক্ষোভ মিছিল বের করা হয়। মিছিলটি বিভিন্ন অনুষদ ভবন, হলের সামনে দিয়ে ঘুরে ঢাকা-আরিচা মহাসড়কে যায়। পরে মহাসড়ক ঘুরে আবার শহীদ মিনারের পাদদেশে এসে জাতীয় সঙ্গীত পরিবেশনের মাধ্যমে শেষ হয়।

এদিকে মিছিল শুরু হওয়ার আগে শাখা ছাত্রলীগের নেতাকর্মীরা মিছিল করে। কিন্তু শিক্ষার্থীরা মিছিল শুরু করলে তারা চলে গিয়ে পরিবহন চত্বরে গিয়ে অবস্থান নেয়।

আরও পড়ুন :

আরসি/পি

 

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়