যানবাহনের ফিটনেস যাচাইয়ে ১৫ সদস্যের কমিটি গঠনের নির্দেশ হাইকোর্টের

প্রকাশ | ৩১ জুলাই ২০১৮, ১৮:৫২ | আপডেট: ৩১ জুলাই ২০১৮, ১৯:০৫

আরটিভি অনলাইন রিপোর্ট

দেশে সড়ক দুর্ঘটনা রোধে বিভিন্ন সড়কে চলাচলকারী গণপরিবহনের অভ্যন্তরীণ ও বাইরের ফিটনেস জরিপের জন্য বিশেষজ্ঞদের নিয়ে কমপক্ষে ১৫ সদস্যের একটি স্বাধীন ও নিরপেক্ষ জাতীয় অনুসন্ধান কমিটি গঠন করতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। একইসঙ্গে তিন মাসের মধ্যে ওই কমিটির কাছে ফিটনেসহীন পরিবহনের তালিকা চেয়েছেন আদালত।

আজ মঙ্গলবার বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি মো. আশরাফুল কামালের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এক রিট আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে রুলসহ এ আদেশ দেন।

সড়ক পরিবহন ও সেতু সচিব, স্বরাষ্ট্রসচিব, বিআরটিএ-এর চেয়ারম্যান ও পুলিশের মহাপরিদর্শকসহ ছয় বিবাদীকে রুলের জবাব দিতে বলা হয়েছে।

সুপ্রিম কোর্টের আইনজীবী তানভীর আহমেদ গত ২৬ জুলাই রাজধানীতে চলমান সড়ক দুর্ঘটনার তথ্য তুলে ধরে যানবাহনের ফিটনেস জরিপের জন্য বিশেষজ্ঞ কমিটি গঠনের নির্দেশনা চেয়ে রিটটি করেন।

আদালতে আবেদনকারী তানভীর আহমেদ নিজেই শুনানি করেন। তার সঙ্গে ছিলেন আইনজীবী আবদুল্লাহ আবু সাঈদ। রাষ্ট্রপক্ষে ছিলেন সহকারী অ্যাটর্নি জেনারেল পূরবী রাণী শর্মা ও পূরবী সাহা।

আদালতের রুলে এসব মোটরযান তদারকি এবং এর ফিটনেস নিশ্চিতে বিবাদীদের নিষ্ক্রিয়তা বা ব্যর্থতা কেন আইনগত কর্তৃত্ব বহির্ভূত ঘোষণা করা হবে না, তা জানতে চাওয়া হয়েছে। আনফিট যানবাহন রাস্তায় চলাচল থেকে বিরত রাখতে বা বন্ধ করতে কেন নির্দেশ দেয়া হবে না, তাও জানতে চাওয়া হয়েছে রুলে।

বিষয়টি নিশ্চিত করে আইনজীবী তানভীর আহমেদ জানান, বিশেষজ্ঞদের নিয়ে অন্তত ১৫ সদস্য বিশিষ্ট স্বাধীন ও নিরপেক্ষ ওই অনুসন্ধান কমিটি দেশের বিভিন্ন সড়কে চলাচলকারী গণপরিবহনের অভ্যন্তরীণ ও বাহ্যিক ফিটনেস জরিপ করবে।

পি