• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

আরও ১০২৯টি কমিউনিটি ক্লিনিক হবে

আরটিভি অনলাইন রিপোর্ট

  ৩০ জুলাই ২০১৮, ১৯:৩৩

আরও এক হাজার ২৯টি কমিউনিটি ক্লিনিক বাস্তবায়নের পরিকল্পনা সরকারের আছে বলে জানালেন মন্ত্রিপরিষদ বিভাগের সচিব ( সমন্বয় ও সংস্কার) এন এম জিয়াউল আলম।

সোমবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার তেজগাঁওয়ের কার্যালয়ে অনুষ্ঠিত মন্ত্রিসভার নিয়মিত বৈঠক শেষে এক প্রেস ব্রিফিংয়ে সাংবাদিকদের জানান একথা জানান তিনি।

জিয়াউল আলম বলেন, বর্তমানে দেশে ১৩ হাজার ৮৬১টি কমিউনিটি ক্লিনিক আছে। এখন একটি প্রকল্পের আওতায় ক্লিনিকগুলো চলছে। আইনটি পাস হলে ক্লিনিকগুলো ট্রাস্টের আওতায় চলে আসবে।

তিনি বলেন, সারাদেশের কমিউনিটি ক্লিনিকগুলোকে একটি ট্রাস্টের অধীনে আনতে ‘কমিউনিটি ক্লিনিক স্বাস্থ্য সহায়তা ট্রাস্ট আইন ২০১৮’র খসড়ার চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। ট্রাস্টের তহবিল ব্যবহার করে গ্রামীণ জনগোষ্ঠীকে সমন্বিত প্রাথমিক স্বাস্থ্যসেবা প্রদান করা হবে।

তিনি আরও বলেন, কমিউনিটি ক্লিনিকের সঙ্গে ইউনিয়ন উপস্বাস্থ্য কেন্দ্র, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স, জেলা পর্যায়ে হাসপাতাল, বিশেষায়িত হাসপাতাল, মেডিকেল কলেজ হাসপাতালের একটি কার্যকর রেফারেল প্রতিষ্ঠা করবে এই ট্রাস্ট।

সচিব বলেন, আইনে কর্মীদের স্থায়ীকরণ, বেতন বৃদ্ধি, পদোন্নতির সুযোগ, গ্রাচুইটি, অবসর ভাতা প্রদান সুবিধা রাখা হয়েছে। বলা হয়েছে যে একটি প্রবিধানের মাধ্যমে এগুলো নিশ্চিত করা হবে। তারা ট্রাস্টের আওতায় থাকবেন। তবে সরকারি যে সুবিধাগুলো আছে, সেগুলো সবই তারা পাবেন।

তিনি বলেন, ট্রাস্টে একটি উপদেষ্টা পরিষদ থাকবে, সেখানে প্রধানমন্ত্রী সভাপতি হবেন। এছাড়া একটি বোর্ড থাকবে। যিনি বোর্ডের প্রধান হবেন, তিনি প্রধানমন্ত্রীর মনোনীত খ্যাতিমান ব্যক্তি হবেন। বোর্ড গঠনের বিবরণ আইনে রাখা হয়েছে।

--------------------------------------------------------
আরও পড়ুন : নৌমন্ত্রীকে ডেকে সতর্ক করলেন প্রধানমন্ত্রী
--------------------------------------------------------

বোর্ডে একজন ব্যবস্থাপনা পরিচালকও থাকবেন উল্লেখ করে তিনি বলেন, তার পদমর্যাদা হবে সরকারের অতিরিক্ত সচিব বা সমমর্যাদার। বোর্ডের সদস্য সংখ্যা হবে ১৪ জন।

কে/ এমকে

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ইবনে সিনা ট্রাস্টে চাকরি, নেবে একাধিক লোকবল
আমদানি-রপ্তানিতে নতুন আইন
অনুমোদন পেল ৩৪৩৪ কোটি টাকার ১৪ প্রস্তাব
১০ হাজার টন চিনি কিনবে সরকার
X
Fresh