• ঢাকা শুক্রবার, ২১ সেপ্টেম্বর ২০১৮, ৬ আশ্বিন ১৪২৫

দুই শিক্ষার্থীর পরিবারকে ১০ লাখ টাকা দিতে হাইকোর্টের নির্দেশ

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ৩০ জুলাই ২০১৮, ১৮:০১ | আপডেট : ৩০ জুলাই ২০১৮, ১৮:১৬
রাজধানীর কুর্মিটোলায় জাবালে নূর পরিবহনের বাসের চাপায় শহীদ রমিজ উদ্দিন ক্যান্টনমেন্ট কলেজের নিহত দুই শিক্ষার্থীর পরিবারকে পাঁচ লাখ করে ১০ লাখ টাকা দিতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। জাবালে নূর পরিবহন কর্তৃপক্ষকে এই ক্ষতিপূরণ পরিশোধের নির্দেশ দেয়া হয়েছে।

বিচারপতি জেবিএম হাসান ও বিচারপতি মো. খায়রুল আলমের হাইকোর্ট বেঞ্চ আজ(সোমবার) এ নির্দেশ দেন।

সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল এ রিটটি করেন।

তিনি জানান, শহীদ রমিজ উদ্দিন ক্যান্টনমেন্ট কলেজের নিহত দুই শিক্ষার্থীর প্রত্যেকের পরিবারকে ব্যাংক ইন্টারেস্টসহ দুই কোটি করে ক্ষতিপূরণ দেয়ার নির্দেশ কেন দেয়া হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।

ক্ষতিপূরণের অর্থ নিহতদের পরিবার পেল কিনা তা নিশ্চিত করে পরবর্তী শুনানির দিন ১২ আগস্ট প্রতিবেদন দিতে বলা হয়েছে বিআরটিএকে।

আহত হয়ে যেসব শিক্ষার্থীরা হাসপাতালে আছেন তাদের চিকিৎসা নিশ্চিত করতে চিকিৎসা খরচ বহন করতে ওই পরিবহনকে নির্দেশও দিয়েছেন হাইকোর্ট।

রিট আবেদনে স্বরাষ্ট্র সচিব, সড়ক পরিবহন সচিব, পুলিশের মহাপরিদর্শক, ঢাকার পুলিশ কমিশনার, অতিরিক্ত কমিশনার (ট্রাফিক), বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটি এবং জাবালে নূর পরিবহন কর্তৃপক্ষকে বিবাদী করা হয়।

আইনজীবী কাজল জানান, দুর্ঘটনায় জাবালে নূর পরিবহনের দায় নির্ধারণে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) অ্যাকসিডেন্ট রিসার্চ ইনস্টিটিউটের পরিচালককে প্রধান করে আদালত তিন সদস্যের কমিটি করে দিয়েছেন। কমিটিতে ঢাকার অতিরিক্ত কমিশনার (ট্রাফিক) এবং বিআরটিএর চেয়ারম্যান সদস্য হিসেবে থাকবেন। তাদেরকে দুই মাসের মধ্যে প্রতিবেদন দিতে বলা হয়েছে।

এর আগে আইনজীবী রুহুল কুদ্দুস কাজল জানান, গণমাধ্যমে প্রকাশিত সংবাদ আদালতে তুলে ধরেন। স্বতঃপ্রণোদিত রুল ও নির্দেশনার আবেদন জানান। পরে বিচারপতি জেবিএম হাসান ও বিচারপতি মো. খায়রুল আলমের হাইকোর্ট বেঞ্চ আইনজীবীকে বাদী হয়ে (ইন পারসন) রিট দায়ের করতে বলেন।

তিনি জানান, সংশ্লিষ্ট আদালতের সহকারী অ্যাটর্নি জেনারেলকে এ বিষয়ে খোঁজ নিতে বলেছেন আদালত।

--------------------------------------------------------
আরও পড়ুন  : আমার ক্ষমা চাওয়ার কথা না, তবু দুঃখ প্রকাশ করছি: নৌমন্ত্রী
--------------------------------------------------------

গতকাল রোববার কুর্মিটোলায় জাবালে নূর পরিবহনের বাসচাপায় শহীদ রমিজ উদ্দিন কলেজের দুই শিক্ষার্থী নিহত হয়। নিহতরা হলেন- উচ্চমাধ্যমিক প্রথমবর্ষের ছাত্রী দিয়া আখতার মিম এবং দ্বিতীয় বর্ষের ছাত্র আবদুল করিম। এতে আহত হয়েছিলেন আরও বেশ কয়েকজন।

এদিকে, শহীদ রমিজ উদ্দিন কলেজের দুই শিক্ষার্থী বাসচাপায় নিহত হওয়ার প্রতিবাদে রাজধানীর ব্যস্ততম বিমানবন্দর সড়ক, মিরপুর সড়র, রেলপথসহ রিভিন্ন সড়ক অবরোধ করে রাখে শিক্ষার্থীরা।

জেএইচ

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়