গ্যাসের দাম না বাড়াতে ক্যাবের আহ্বান

প্রকাশ | ২৫ জুলাই ২০১৮, ১৬:৪৫ | আপডেট: ২৫ জুলাই ২০১৮, ১৮:১৯

আরটিভি অনলাইন রিপোর্ট

কনজুমারস এসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব) তরল প্রাকৃতিক গ্যাস বা এলএনজি আমদানির আগে অযৌক্তিকভাবে গ্যাসের দাম না বাড়ানোর আহ্বান জানিয়েছে।

বুধবার সকালে ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে আয়োজিত ‘গ্যাসের মূল্য বৃদ্ধির অযৌক্তিক প্রস্তাব ও বাস্তবতা’ শীর্ষক সংবাদ সম্মেলনে সংগঠনের নেতারা এসব কথা বলেন।

সংবাদ সম্মেলনে ক্যাব সভাপতি গোলাম রহমান বলেন, জ্বালানি খাতে দুর্নীতি ও অপচয় হচ্ছে। হাজার হাজার মাইল এমনকি মাইলের পর মাইল, অবৈধভাবে গ্যাসের সংযোগ দেয়া হচ্ছে। ফলে প্রতিষ্ঠানগুলোও সিস্টেম লসের কবলে পড়ছে। কিন্তু সিস্টেম লস সমন্বয় করতে গ্যাসের দাম বাড়ানোর প্রস্তাব জনগণ মেনে নেবে না।

--------------------------------------------------------
আরও পড়ুন : কুমিল্লায় বোমা হামলার মামলায় খালেদা জিয়ার জামিন নামঞ্জুর
--------------------------------------------------------

গোলাম রহমান আরও বলেন, এলএনজি এখনও আসেনি। আগামী জানুয়ারির আগে আসবে না বলে শোনা যাচ্ছে। সে পর্যন্ত যেন গ্যাসের দাম বাড়ানো না হয়। এলএনজি আসার পর যৌক্তিকভাবে দাম বাড়াতে হবে, অযৌক্তিক দাম জনগণ মেনে নেবে না। মূল্য বৃদ্ধি হতে হবে যৌক্তিক ও ন্যায়সঙ্গত।

ক্যাবের জ্বালানি উপদেষ্টা ড. এম শামসুল আলম বলেন, সিস্টেম লস দেখিয়ে গ্যাসের দাম বৃদ্ধি জনগণ মেনে নেবে না।

ক্যাবের প্রস্তাব ও সুপারিশগুলোর মধ্যে অন্যতম হলো- গ্যাস সংকট থাকা পর্যন্ত ইক্যুইটি ভিত্তিক রেট অব রিটার্ন নিশ্চিত হতে হবে। গ্যাস খাতে স্বচ্ছতা নিশ্চিতকরণে জ্বালানি উপদেষ্টার নেতৃত্বাধীন গ্যাস সংযোগ কমিটি রদ করতে হবে। তিতাসের বিতরণ ব্যবস্থা উন্নয়নে বিদ্যমান ব্যবস্থার স্টাডি হতে হবে। গ্যাস খাতের শতভাগ মালিকানা জনগণের নিশ্চিত করতে ব্যক্তিখাতে শেয়ার বিক্রি নিষিদ্ধ করা এবং ব্যক্তি খাত থেকে শেয়ার সরকারি খাতে ফিরিয়ে আনা। স্বচ্ছতা নিশ্চিত করতে তিতাসকে ব্রেক ইভেনে পরিচালিত হতে হবে।
সংবাদ সম্মেলনে আরও বক্তব্য রাখেন- ক্যাবের সহ সভাপতি এস এম নাজের হোসাইন ও সাধারণ সম্পাদক অ্যাডভোকেট হুমায়ূন কবির ভূঁইয়া।

আরও পড়ুন :

পি