• ঢাকা বুধবার, ১৯ সেপ্টেম্বর ২০১৮, ৪ আশ্বিন ১৪২৫

ভারতের উত্তরপ্রদেশে জঙ্গি সন্দেহে দুই বাংলাদেশি গ্রেপ্তার

আন্তর্জাতিক ডেস্ক
|  ২৪ জুলাই ২০১৮, ২৩:২৮ | আপডেট : ২৪ জুলাই ২০১৮, ২৩:৩৫

ভারতের উত্তরপ্রদেশের নয়ডা থেকে জঙ্গি সন্দেহে দুই বাংলাদেশিকে গ্রেপ্তার করা হয়েছে বলে জানিয়েছে দেশটি শীর্ষস্থানীয় গণমাধ্যম জিনিউজ।

গ্রেপ্তারকৃতরা হলেন মুশারফ ওরফে মুসা ও রুবেল আহমেদ। তারা জামাত-উল-মুজাহিদিন বাংলাদেশ’র সদস্য বলে মনে করা হচ্ছে।

উত্তরপ্রদেশ এন্টি-টেরর স্কোয়াড(ইউপি এটিএস) এবং পশ্চিমবঙ্গ পুলিশের যৌথ অভিযানে নয়ডার সুরজপুর থানা থেকে তারা গ্রেপ্তার হন।

অভিযানে নিযুক্ত পুলিশ কর্মকর্তাদের ধারণা, আগামী ১৫ আগস্ট দেশটির স্বাধীনতা দিবসের দিন বা তার আগে দিল্লিতে নাশকতা সৃষ্টির পরিকল্পনা ছিল গ্রেপ্তারকৃতদের।

ভারতের প্রবেশের পর কোন কোন জায়গায় তারা অবস্থান করেছিল, তাদের উদ্দেশ কি ছিল, তাদেরকে জেরা করে তা জানার চেষ্টা করছে তদন্তকারী কর্মকর্তারা।

নিরাপত্তা এজেন্সির সূত্র মতে, পাকিস্তানের মদদপুষ্ট জঙ্গি সংগঠন জয়ৈশ-ই-মহম্মদ(জেইএম) হামলা চালাতে পারে- এই আশঙ্কায় সতর্ক করেছে দেশটির ইন্টেলিজেন্স এজেন্সিগুলো।

সম্প্রতি সৈয়দ মুনীর-উল-হাসান কাদরি, আশিক বাবা এবং তারিক আহমেদ দার নামে জয়ৈশ-ই-মহম্মদের তিন সদস্যকে জেরা করে দিল্লিতে হামলার ষড়যন্ত্রের বিষয়টি জানতে পারে দেশটির কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা এনআইএ।

জঙ্গি সংগঠনটি বেশ কয়েকজন প্রশিক্ষিত যুবকদের ভারতে পাঠিয়েছে বলেও জানতে পারে এনআইএ, যাদের মধ্যে বেশিরভাগই বিপথগামী কাশ্মীরি যুবক।

উল্লেখ্য, ২০১৬ সালে নাগরোটা সেনা ক্যাম্পে জঙ্গি হামলার ঘটনায় জড়িত থাকার অভিযোগে কয়েকদিন আগে এই তিনজনকে আটক করে এনআইএ। ২০১৬ সালের হামলায় সাত ভারতীয় সেনা নিহত হয়।

কে/

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়