• ঢাকা শনিবার, ২২ সেপ্টেম্বর ২০১৮, ৭ আশ্বিন ১৪২৫

বাংলাদেশি নাগরিকত্ব পেলেন ‘মুক্তিযুদ্ধকালীন বিদেশি বন্ধু’ জুলিয়ান

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ২৩ জুলাই ২০১৮, ২২:৫৪ | আপডেট : ২৩ জুলাই ২০১৮, ২৩:০০

স্বাধীনতা যুদ্ধের সময় অবদান রাখায় ‘মুক্তিযুদ্ধকালীন বিদেশি বন্ধু’ ব্রিটিশ নাগরিক জুলিয়ান ফ্রান্সিসকে বাংলাদেশি নাগরিকত্ব দেয়া হয়েছে।

সোমবার গণভবনে আয়োজিত এক অনুষ্ঠানে তার হাতে সম্মানসূচক নাগরিকত্ব সনদ তুলে দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। অনুষ্ঠান শেষে সাংবাদিকদের বিষয়টি জানান প্রধানমন্ত্রীর প্রেসসচিব ইহসানুল করিম।

তিনি বলেন, এসময় প্রধানমন্ত্রী জুলিয়ানের সেবামূলক কাজের প্রশংসা করেন। সনদ গ্রহণের পর জুলিয়ান বলেন যে এটা তার জন্য বিরল সম্মান। তিনি বর্তমান সরকারের আমলে বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়নের কথাও উল্লেখ করেন।

জুলিয়ানকে সনদ প্রদানের সময় আরও উপস্থিত ছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল, প্রধানমন্ত্রীর কন্যা সায়মা হোসেন, মুখ্যসচিব মো. নজিবুর রহমান।

উল্লেখ্য, ১৯৬৮ সাল থেকে বিহারে অক্সফামের একটি কৃষি উন্নয়ন প্রকল্পে কাজ করতেন জুলিয়ান। ১৯৭১ সালে মুক্তিযুদ্ধ শুরু হলে ভারতে আশ্রয় নেয়া বাংলাদেশি শরণার্থীদের সহায়তায় অক্সফামের হয়ে কাজ করেন তিনি। পরেও বাংলাদেশি জনগণের পাশে থেকেছেন তিনি।

বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের সমর্থনে এবং পাকিস্তানি যুদ্ধাপরাধীদের বিচার দাবিসহ বিভিন্ন কর্মসূচিতে সক্রিয় জুলিয়ান এদেশে বাস করছেন ১৯৯৮ সাল থেকে। ২০১২ সালে তাকে ‘মুক্তিযুদ্ধকালীন বিদেশি বন্ধু’ হিসেবে সম্মাননা জানায় সরকার।

কে/এমকে 

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়