• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

রাতে আসছেন ব্রিটিশ প্রধানমন্ত্রীর বাণিজ্যদূত রুশনারা

আরটিভি অনলাইন ডেস্ক

  ২১ জুলাই ২০১৮, ১১:২৬
ফাইল ছবি

ব্রিটিশ প্রধানমন্ত্রীর বাংলাদেশ বিষয়ক বাণিজ্যদূত রুশনারা আলী এমপি আজ শনিবার রাতে ঢাকা আসছেন। বাংলাদেশ ও যুক্তরাজ্যের মধ্যকার বাণিজ্য ও বিনিয়োগ সম্পর্ক কীভাবে আরও জোরদার করা যায় তা আলোচনা করতেই তিনি বাংলাদেশ আসছেন। খবর ইউএনবি’র।

রুশনারা আলী এমপি’র ঢাকা সফর নিশ্চিত করে পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা বলেন, তার আনুষ্ঠানিক সফর শুরু হবে রোববার থেকে। এর আগে রুশনারা আলী এমপি’র নেতৃত্বে যুক্তরাজ্যের রেল কোম্পানিগুলোর একটি বাণিজ্যিক প্রতিনিধি দল গত বছরের সেপ্টেম্বরে বাংলাদেশ সফর করেছিল।

যুক্তরাজ্যের মূল বাজার হিসেবে চিহ্নিত দেশগুলোর সঙ্গে দ্বিপাক্ষিক বাণিজ্যিক সম্পর্ক গড়তে এবং অর্থনৈতিক অগ্রগতিতে সাহায্য করতে ২০১২ সালে বাণিজ্যদূতের কর্মসূচি চালু করা হয়।

কর্মকর্তারা জানান, বাংলাদেশ ও যুক্তরাজ্যের মধ্যকার দ্বিমুখী বাণিজ্য ২৩০ কোটি পাউন্ডে দাঁড়িয়েছে। সেই সঙ্গে বাংলাদেশে সবচেয়ে বড় বৈদেশিক বিনিয়োগকারী দেশ হলো যুক্তরাজ্য।

শতাধিক ব্রিটিশ কোম্পানি ঢাকা, চট্টগ্রাম ও সিলেটে রেল, ব্যাংকিং, জ্বালানি, অবকাঠামো, পরামর্শ ও শিক্ষার মতো খাতে কার্যক্রম চালাচ্ছে। অন্যদিকে, বাংলাদেশ থেকে রপ্তানির তৃতীয় সর্বোচ্চ গন্তব্য দেশ হলো যুক্তরাজ্য।

এ/ এমকে

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বিশ্বকাপের আগে বাংলাদেশ সফরে আসবে ভারত
‘নিষিদ্ধ’ হাসারাঙ্গাকে রেখেই বাংলাদেশ সফরের দল ঘোষণা শ্রীলঙ্কার
বাংলাদেশ সফরের জন্য শক্তিশালী দল ঘোষণা অস্ট্রেলিয়ার
বিশ্বকাপের আগেই বাংলাদেশ সফরে আসছে অস্ট্রেলিয়া
X
Fresh