• ঢাকা মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
logo

১১৯তম দেশ হিসেবে বাংলাদেশের ই-পাসপোর্ট চালু

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১৯ জুলাই ২০১৮, ১৯:৩৯

দেশের নাগরিকদের জন্য মেশিন রিডেবল পাসপোর্টের (এমআরপি) পাশাপাশি বিশ্বের ১১৯তম দেশ হিসেবে ই-পাসপোর্ট চালু করতে জার্মানির সঙ্গে জিটুজি পদ্ধতিতে চুক্তিসই করেছে বাংলাদেশ।

বৃহস্পতিবার রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এই চুক্তিসই অনুষ্ঠানে বহিরাগমন ও পাসপোর্ট অধিদপ্তরের মহাপরিচালক মেজর জেনারেল মো. মাসুদ রেজওয়ান এবং ভেরিডোস কোম্পানির প্রধান নির্বাহী কর্মকর্তা হ্যান্স ওলফগ্যাং কুঞ্জ নিজ প্রতিষ্ঠানের পক্ষে সই করেন।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান বলেন, এটি ই-পাসপোর্ট চালু বিষয়ে বাংলাদেশ ও জার্মান সরকার প্রধানদের মধ্যকার একটি অঙ্গীকার। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১৭ সালের ১৮ ফেব্রুয়ারি জার্মানির সঙ্গে একটি সমঝোতা স্মারক সই করেন। এই চুক্তি সইয়ের মাধ্যমে আমরা আরও একধাপ এগিয়ে গেলাম।

--------------------------------------------------------
আরও পড়ুন : বারান্দায় গৃহকর্তার ঝুলন্ত লাশ, মেঝেতে স্ত্রী-মেয়ের রক্তাক্ত লাশ
--------------------------------------------------------

তিনি বলেন, এ পর্যন্ত দুই কোটিরও বেশি এমআরপি বাংলাদেশিদের দেয়া হয়েছে এবং ১১ লাখেরও বেশি মেশিন রিডেবল ভিসা বিদেশিদের দেয়া হয়েছে। তবে এমআরপি পাসপোর্ট এখনই বন্ধ হয়ে যাবে না। ই-পাসপোর্ট সম্পূর্ণরূপে চালু হওয়ার আগ পর্যন্ত এটি চালু থাকবে।

বিশেষ অতিথির বক্তব্যে জার্মানির পররাষ্ট্র প্রতিমন্ত্রী নিয়েলস অ্যানেন বলেন, খুব অল্প সময়ে বাংলাদেশ স্বাধীনতার পর অগ্রগতি অর্জন করছে। এই চুক্তির মাধ্যমে বাংলাদেশ তার চ্যালেঞ্জের পক্ষে আরও এগিয়ে যাচ্ছে।

তিনি আরও বলেন, জার্মানির ভেরিডোস কোম্পানির বাংলাদেশের সঙ্গে কাজ করার অভিজ্ঞতা এর আগেও আছে। আর আমরা বাংলাদেশিদের এই কাজে প্রশিক্ষণ দেয়ার মাধ্যমে দক্ষ করে গড়ে তুলতে সাহায্য করব।

কে/ এমকে

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ব্যাংক একীভূতকরণ নিয়ে যা জানাল বাংলাদেশ ব্যাংক
৪৬তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষার আসনবিন্যাস প্রকাশ
জিম্বাবুয়ে সিরিজের জন্য বাংলাদেশের প্রাথমিক দল ঘোষণা
তীব্র গরমে সালাতুল ইসতিসকা আদায়ের কর্মসূচি জামায়াতের
X
Fresh