• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

পানি সম্পদ প্রকল্প খতিয়ে দেখতে মাঠে নামছে সংসদীয় কমিটি

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১৬ জুলাই ২০১৮, ২২:৫০

পানি সম্পদ মন্ত্রণালয়ের বিভিন্ন প্রকল্পে বরাদ্দকৃত অর্থ সঠিকভাবে ব্যয় হচ্ছে কিনা তা খতিয়ে দেখবে জাতীয় সংসদের সরকারি প্রতিশ্রুতি সম্পর্কিত কমিটি। খুব শিগগির কমিটি প্রকল্পগুলো পরিদর্শনে যাবে।

সোমবার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত কমিটির ৪০তম বৈঠকে এ সিদ্ধান্ত হয়। বৈঠকের সভাপতিত্ব করেন কমিটির সভাপতি, জাতীয় সংসদে সাবেক চিফ হুইপ উপাধ্যক্ষ মো. আব্দুস শহীদ।

বৈঠকে ৯ম জাতীয় সংসদ ও ১০ম জাতীয় সংসদে সম্প্রতি সমাপ্ত অধিবেশনে পানি সম্পদ মন্ত্রণালয় কর্তৃক প্রকল্পসমূহের অগ্রগতি এবং কমিটি বাস্তবায়ন, পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগ (আইএমইডি) কর্তৃক বিভিন্ন প্রকল্পের বাস্তবায়ন, নদী ভাঙ্গন রোধে সর্বশেষ পরিস্থিতি এবং বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ সেবার আধুনিক পদ্ধতির সর্বশেষ তথ্য সম্পর্কে বিস্তারিত আলোচনা হয়।

বৈঠকে কমিটিকে জানানো হয় যে, পানি সম্পদ মন্ত্রণালয়ের ২০১৬ থেকে ২০১৭ অর্থ বৎসরের ৯৮টি প্রকল্পের জাতীয় গড় অগ্রগতি ৮৯ দশমিক ৭৬ শতাংশ। ২০১৭ থেকে ২০১৮ অর্থ বছরের প্রকল্পের সংখ্যা ১০৪টি। যার জাতীয় গড় অগ্রগতি ৯৩ দশমিক ৮৪ শতাংশ।

মন্ত্রণালয়গুলোর কাউন্সিল অফিসারদের সংসদ অধিবেশনকালীন সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের মন্ত্রীর প্রতিশ্রুতি লিপিবদ্ধ করা, প্রয়োজনে জাতীয় সংসদের লাইব্রেরির সহায়তা নেয়ার বিষয়ে মন্ত্রণালয়কে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ করে কমিটি।

বৈঠকে কমিটি কয়েকটি সুপারিশ করে। যার মধ্যে রয়েছে; বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ সেবার আধুনিক পদ্ধতির সর্বশেষ তথ্য জনসাধারণের নিকট প্রচারের ব্যবস্থা আরো জোরদার করা এবং নদী ভাঙ্গন রোধে জরুরি কাজ ছাড়া বর্ষা মৌসুমে নদী ভাঙ্গনের কাজ বন্ধ রাখা। পানি সম্পদ মন্ত্রণালয়ের প্রকল্পগুলোর অর্থ দ্রুত ছাড় এবং প্রকল্পগুলোর কাজের মনিটরিং ব্যবস্থা জোরদার করা।

বৈঠকে কমিটির সদস্য মো. শহীদুজ্জামান সরকার, মীর মোস্তাক আহমেদ রবি এবং শামীম হায়দার পাটোয়ারী, পানি সম্পদ মন্ত্রণালয়ের সচিব, পানি উন্নয়ন বোর্ডের মহাপরিচালক, পানি উন্নয়ন বোর্ডের প্রধান প্রকৌশলীসহ মন্ত্রণালয় ও জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।

এমসি/ এমকে

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
X
Fresh