• ঢাকা রবিবার, ২৩ সেপ্টেম্বর ২০১৮, ৮ আশ্বিন ১৪২৫

চীন থেকে আনা ২ কোটি টাকার পণ্য আটকে দিলো শুল্ক গোয়েন্দা

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ১১ জুলাই ২০১৮, ১৬:০৪ | আপডেট : ১১ জুলাই ২০১৮, ১৬:১১
শুল্ক গোয়েন্দার সক্রিয় কার্যক্রমে এবং হস্তক্ষেপে চট্টগ্রাম কাস্টমস হাউসে ২ কোটি ৩২ লাখ টাকা মূল্যের ঘোষণাতিরিক্ত পণ্য চালান জব্দ করা হয়েছে।

গোপন সংবাদের ভিত্তিতে আজ বুধবার শুল্ক  গোয়েন্দা দল চট্টগ্রাম কাস্টমস হাউস চীন থেকে আনা পণ্যের বড় একটি চালানের খালাস স্থগিত করে।

শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তরের মহাপরিচালক (ডিজি) ড. মো. সহিদুল ইসলাম আরটিভি অনলাইনকে এ তথ্য নিশ্চিত করে জানান, আমদানিকারকের মনোনীত সি অ্যান্ড এফ  ও কাস্টমস হাউসের কর্মকর্তাদের উপস্থিতিতে পণ্য চালানটির শতভাগ কায়িক পরীক্ষণ সম্পন্ন হয়। কায়িক পরীক্ষা শেষে ঘোষণা বহির্ভূত অতিরিক্ত পণ্য পাওয়া যায়। যাতে সরকারের প্রায় অর্ধ কোটি টাকার রাজস্ব সুরক্ষিত হয়েছে।

কাস্টমস সূত্রে জানা গেছে, ওই চালানে রয়েছে ব্যাটারি পার্ট, নাট-বল্টু, স্প্রিং, তার, লাইট, স্পিকার, কভার, মার্ড গার্ড, বাম্পার ইত্যাদি। এর আমদানিকারক ঢাকায় অবস্থিত প্রাইম ট্রেডিং।  

ড. মো. সহিদুল ইসলাম বলেন, আমদানিকারকের ঘোষণা অনুযায়ী চালানটিতে পণ্য থাকার কথা ৫৪ হাজার ৪৪৬ কেজি। কিন্তু কায়িক পরীক্ষায় দেখা যায় তা প্রায় দ্বিগুণ।

আমদানিকারকের ঘোষণা অনুযায়ী, পণ্যের মূল্য প্রায় এক কোটি ১৩ লাখ টাকা এবং শুল্ক করাদির পরিমাণ ৩০ লাখ টাকা। কায়িক পরীক্ষা অনুযায়ী পণ্যের মূল্য দাঁড়ায় প্রায় এক কোটি ৬৫ লাখ টাকা এবং শুল্ক করাদির পরিমাণ দাঁড়ায় প্রায় ৭২ লাখ টাকা। অর্থাৎ, ফাঁকি দেয়া রাজস্বের পরিমাণ প্রায় ৪২ লাখ টাকা। শুল্ক করসহ সর্বমোট পণ্য মূল্য দাঁড়ায় প্রায় ২ কোটি ৩২ লাখ টাকা।

এ বিষয়ে ন্যায়-নির্ণয়সহ শুল্ক-করাদি আদায়ের ব্যবস্থা গ্রহণের জন্য শুল্ক গোয়েন্দা আজ কমিশনার, কাস্টম হাউস, চট্টগ্রাম বরাবর প্রতিবেদন পাঠানো হয়েছে।

এসআর/পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়