• ঢাকা বুধবার, ১৯ সেপ্টেম্বর ২০১৮, ৪ আশ্বিন ১৪২৫

মিয়ানমারকে অব্যাহত চাপে রেখেছি: প্রধানমন্ত্রীকে জাতিসংঘ মহাসচিব

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ০১ জুলাই ২০১৮, ১৮:১৪ | আপডেট : ০১ জুলাই ২০১৮, ১৮:২০

আমরা মিয়ানমারের ওপর চাপ অব্যাহত রেখেছি। এই চাপ আরও বাড়াতে হবে যেন মিয়ানমার বুঝতে পারে রোহিঙ্গা সঙ্কট সমাধানে তাদের কী করা উচিত। বললেন জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস।

রোববার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎকালে তিনি এসব কথা বলেন বলে জানিয়েছেন প্রেস সচিব ইহসানুল করিম। এসময় আরও উপস্থিত ছিলেন বিশ্ব ব্যাংক প্রেসিডেন্ট জিম ইয়ং কিম।

রোহিঙ্গাদের পরিস্থিতি দেখতে শনিবার ঢাকায় এসেছেন জাতিসংঘ মহাসচিব এবং বিশ্ব ব্যাংক প্রেসিডেন্ট জিম ইয়ং কিম। সোমবার কক্সবাজারে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে যাওয়ার আগে তারা প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করেন।

ইহসানুল করিম জানান, সাক্ষাৎকালে রোহিঙ্গা সঙ্কট মোকাবেলায় বাংলাদেশকে জাতিসংঘ এবং বিশ্ব ব্যাংকের সমর্থন অব্যাহত রাখার কথা বলেন গুতেরেস ও কিম। বিশ্ব ব্যাংক প্রেসিডেন্ট কিম জানান, এলডিসি থেকে উত্তরণের পরও বিশ্ব ব্যাংকের বোর্ডে তিনি বাংলাদেশকে কনসেশন রেটে ঋণ দেয়ার জন্য বলবেন।

রোহিঙ্গা সঙ্কটের পাশাপাশি তারা বাংলাদেশের উন্নয়ন সম্পর্কিত বিষয়াবলী নিয়ে প্রধানমন্ত্রীর সঙ্গে আলোচনা করেন বলেও উল্লেখ করেন তিনি।

প্রেস সচিব বলেন, এসময় মিয়ানমারের থেকে ১৯৭৭ সালে রোহিঙ্গাদের বাংলাদেশে পালিয়ে আসার এবং ১৯৮২ ও ১৯৯১ সালের বিভিন্ন সময়ে বাংলাদেশে তাদের প্রবেশের কথা তুলে ধরেন প্রধানমন্ত্রী। তাদের ফিরিয়ে নিতে যে চুক্তি হয়, তা বাস্তবায়নে মিয়ানমার কোনও পদক্ষেপ নিচ্ছে না বলেও উল্লেখ করেন তিনি।

সেনাবাহিনীর দমন-পীড়নের মুখে পালিয়ে আসা চার লাখের মতো রোহিঙ্গা গত কয়েক দশক ধরে বাংলাদেশে আশ্রয় নিয়ে আছে। গত বছর ২৫ আগস্ট রাখাইনে নতুন করে দমন অভিযান শুরুর পর রোহিঙ্গা সীমান্ত পেরিয়ে বাংলাদেশে ঢোকে প্রায় সাত লাখ রোহিঙ্গা।

সব মিলিয়ে ১১ লাখেরও বেশি রোহিঙ্গা বাংলাদেশে আশ্রয় নিয়েছে। জাতিসংঘ ওই অভিযানকে ‘জাতিগত নির্মূল অভিযান’ বলে আসছে।

কে/জেএইচ

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়