• ঢাকা শনিবার, ২২ সেপ্টেম্বর ২০১৮, ৭ আশ্বিন ১৪২৫

রোহিঙ্গাদের দায়িত্ব পুরো বিশ্বের

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ০১ জুলাই ২০১৮, ১৭:০৬ | আপডেট : ০১ জুলাই ২০১৮, ১৭:১৪
রোহিঙ্গাদের নিরাপদ আশ্রয় দেয়ায় বাংলাদেশের প্রশংসা করেছেন জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস এবং বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট জিম ইয়ং কিম। তারা বললেন, রোহিঙ্গাদের দায়িত্ব পুরো বিশ্বের, এটি কেবল বাংলাদেশের একা নয়।   

আজ(রোববার) প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে তার কার্যালয়ে বৈঠক করেন জাতিসংঘ মহাসচিব ও বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট।

বৈঠক শেষে বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট টুইটার পোস্টে বলেন, রোহিঙ্গাদের আশ্রয় দিয়ে বাংলাদেশ বিশ্বের জন্য একটি বড় সেবা করেছে। বৈঠকে দু’জনই রোহিঙ্গা সংকটে বাংলাদেশের দায়িত্বশীল ভূমিকার প্রশংসা করেন।

আজ রোববার সকাল ১১টায় প্রধানমন্ত্রীর কার্যালয়ে এ বৈঠক শুরু হয়। প্রধানমন্ত্রী নিজ কার্যালয়ে বিশ্ব সংস্থার এই দুই প্রধানকে স্বাগত জানান। পরে তাদেরকে নিয়ে যৌথ বৈঠকে বসেন সরকারপ্রধান। বৈঠকে রোহিঙ্গা সংকটসহ বিভিন্ন ইস্যুতে আলোচনা করেন তারা।

বৈঠকে তারা নিরাপদ, স্বতঃস্ফূর্ত এবং মর্যাদার সঙ্গে রোহিঙ্গাদের তাদের দেশে ফেরত পাঠানোর অগ্রগতি নিয়েও কথা বলেন।

তারা বলেন, রোহিঙ্গা শরণার্থীদের প্রতি উদারতা দেখানোর জন্য বাংলাদেশকে ধন্যবাদ। রোহিঙ্গা সংকটে দায়িত্ব কেবল বাংলাদেশের নয়, বরং পুরো বিশ্বের।

মিয়ানমার থেকে পালিয়ে আসা রোহিঙ্গাদের দুর্দশা দেখতে গতকাল শনিবার ৪৮ ঘণ্টার সফরে বাংলাদেশ এসেছেন জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস ও বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট জিম ইয়ং কিম।

ঢাকায় হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে নেমে সাংবাদিকদের জাতিসংঘের মহাসচিব বলেন, ‘আমি এখানে রোহিঙ্গা শরণার্থীদের ও অত্যন্ত বিনয়ী বাংলাদেশি জনগণের সঙ্গে একাত্মতা প্রকাশ করতে এসেছি। বাংলাদেশিরা বিশেষ করে কক্সবাজারের স্থানীয়রা রোহিঙ্গাদের সঙ্গে অত্যন্ত সহৃদয়পূর্ণ আচরণ করেছে।’

জেএইচ

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়