• ঢাকা বুধবার, ১৯ সেপ্টেম্বর ২০১৮, ৪ আশ্বিন ১৪২৫

প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকে জাতিসংঘ মহাসচিব ও বিশ্বব্যাংক প্রেসিডেন্ট

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ০১ জুলাই ২০১৮, ১২:৫২ | আপডেট : ০১ জুলাই ২০১৮, ১৬:৪৭
সফরের প্রথমদিনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠক করেছেন জাতিসংঘের মহাসচিব অ্যান্টনিও গুতেরেস এবং বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট জিম ইয়ং কিম।

আজ রোববার সকাল ১১টায় প্রধানমন্ত্রীর কার্যালয়ে এ বৈঠক শুরু হয়। প্রধানমন্ত্রী নিজ কার্যালয়ে বিশ্ব সংস্থার এই দুই প্রধানকে স্বাগত জানান। পরে তাদেরকে নিয়ে যৌথ বৈঠকে বসেন সরকারপ্রধান। বৈঠকে রোহিঙ্গা সংকটসহ বিভিন্ন ইস্যুতে আলোচনা করেন তারা।

বৈঠক শেষে জাতিসংঘের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা ২০৩০ বিষয়ে এক আলোচনায় অংশ নেবেন দুই সংস্থা প্রধান।

রাখাইনে মিয়ানমার সেনাবাহিনী নির্যাতন-নিপীড়নের হাত থেকে পালিয়ে আসা রোহিঙ্গাদের পাশে থাকার জন্য বাংলাদেশের প্রশংসা করেছেন জাতিসংঘ মহাসচিব আন্তেনিও গুতেরেস।

আজ রোববার সকালে প্রধানমন্ত্রীর তেজগাওঁয়ের কার্যালয়ে সাক্ষাৎকারের সময় তিনি এ কথা বলেন।

এ সময় রোহিঙ্গাদের দ্রুত মিয়ানমারে প্রত্যাবাসনে জাতিসংঘসহ আন্তর্জাতিক সম্প্রদায়গুলোকে আরও জোরালো ভূমিকা নেয়ার আহ্বান জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রী জানান, বাংলাদেশের পক্ষে এ বিপুল জনগোষ্ঠীকে দীর্ঘ সময় রাখা কঠিন হয়ে দাঁড়িয়েছে।

মিয়ানমার থেকে পালিয়ে আসা রোহিঙ্গাদের দুর্দশা দেখতে গতকাল শনিবার ৪৮ ঘণ্টার সফরে বাংলাদেশ এসেছেন জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস ও বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট জিম ইয়ং কিম।

ঢাকায় হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে নেমে সাংবাদিকদের জাতিসংঘের মহাসচিব বলেন, ‘আমি এখানে রোহিঙ্গা শরণার্থীদের ও অত্যন্ত বিনয়ী বাংলাদেশি জনগণের সঙ্গে একাত্মতা প্রকাশ করতে এসেছি। বাংলাদেশিরা বিশেষ করে কক্সবাজারের স্থানীয়রা রোহিঙ্গাদের সঙ্গে অত্যন্ত সহৃদয়পূর্ণ আচরণ করেছেন।’

পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়