• ঢাকা বৃহস্পতিবার, ২০ সেপ্টেম্বর ২০১৮, ৫ আশ্বিন ১৪২৫

বিশ্বব্যাংক প্রেসিডেন্ট ঢাকায়, রোববার আসছেন জাতিসংঘ মহাসচিব

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ৩০ জুন ২০১৮, ২২:০৯ | আপডেট : ৩০ জুন ২০১৮, ২২:৫৮

রোহিঙ্গা পরিস্থিতি পর্যবেক্ষণ করতে দুইদিনের সফরে শনিবার বিকেলে ঢাকা পৌঁছেছেন বিশ্বব্যাংক প্রেসিডেন্ট ড. জিম ইয়ং কিম। তিনি হোটেল র‌্যাডিসনে অবস্থান করবেন।

শনিবার সন্ধ্যায় জিম ইয়ং কিম এমিরেটস এয়ারলাইন্সের একটি ফ্লাইটে ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করেন বলে জানিয়েছেন বিশ্বব্যাংকের ঢাকা অফিসের মুখপাত্র মেহরিন আহমেদ মাহবুব।

এদিকে একই উদ্দেশ্যে রোববার সকালে পৌঁছাবেন জাতিসংঘ মহাসচিব অ্যান্তেনিও গুতেরেস। জানা গেছে, জাতিসংঘ মহাসচিব এবং বিশ্বব্যাংক প্রেসিডেন্ট সোমবার কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করবেন।

---------------------------------------------------------------------------
আরও পড়ুন : ফ্লাইওভারে পানি জমলে সরানোর দায়িত্ব কার? (ভিডিও)
----------------------------------------------------------------------------

এই সফরে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন শেষে এই সংকটের ভয়াবহতা মূল্যায়ন এবং তাদের জন্য আরও কী কী করা যায় সেই বিষয়ে আলোচনা করবেন তারা।

পরে তারা প্রধানমন্ত্রী শেখ হাসিনা, অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতসহ ঊর্ধ্বতন সরকারি কর্মকর্তা, সুশীল সমাজের প্রতিনিধিদের সঙ্গে সাক্ষাৎ করবেন। েবাংলাদেশ সফর শেষে আগামী ৩ জুলাই নিউইয়র্কে ফেরার কথা রয়েছে জাতিসংঘ মহাসচিবের।

জাতিসংঘ জানিয়েছে, এই সফরের মূল লক্ষ্য হচ্ছে- রোহিঙ্গা পরিস্থিতি সম্পর্কে বাংলাদেশ সরকারকে মধ্যমেয়াদী পরিকল্পনায় আরও সংলাপের ব্যবস্থা করতে উদ্বুদ্ধ করা এবং রোহিঙ্গাদের অবস্থার ব্যাপক সমাধানের জন্য জাতিসংঘ ও বিশ্বব্যাংকের সহযোগিতার কথা পুনর্ব্যক্ত করা।

গত ৬ এপ্রিল মিয়ানমার থেকে জোরপূর্বক বাস্তুচ্যুত ও বাংলাদেশে আশ্রিত রোহিঙ্গাদের পরিস্থিতি দেখার জন্য জাতিসংঘ মহাসচিবকে বাংলাদেশে আসার আমন্ত্রণ জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। টেলিফোনে আলাপের সময় তিনি রোহিঙ্গাদের প্রত্যাবাসনে বাংলাদেশ-মিয়ানমারের চুক্তি বাস্তবায়নে জাতিসংঘের সহযোগিতা কামনা করেন।

উল্লেখ্য, গত বছরের আগস্ট থেকে সাত লাখের অধিক রোহিঙ্গা শরণার্থী বাংলাদেশে আশ্রয় নিয়েছে।

 

আরও পড়ুন :

   হাওরের কোটি টাকার প্রকল্প শুধু দলিলে: তথ্য-প্রযুক্তিমন্ত্রী

কে/পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়