• ঢাকা বৃহস্পতিবার, ২০ সেপ্টেম্বর ২০১৮, ৫ আশ্বিন ১৪২৫

হাওরের কোটি টাকার প্রকল্প শুধু দলিলে: তথ্য-প্রযুক্তিমন্ত্রী

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ৩০ জুন ২০১৮, ২০:২২ | আপডেট : ৩০ জুন ২০১৮, ২০:২৬

ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন- হাওর এলাকার উন্নয়নে কোটি টাকার প্রকল্প কেবল দলিলে থেকে গেছে। তাতে হাওরবাসীর কোনও উন্নয়ন ঘটেনি।

শনিবার ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে (ডিআরইউ) সেন্টার ফর ন্যাচারাল রিসোর্স স্টাডিজ (সিএনআরএস) ও অক্সফাম আয়োজিত ‘হাওর অধিবাসীদের স্থায়ী জীবিকার চ্যালেঞ্জ’ শীর্ষক রাউন্ড টেবিল আলোচনায়  তিনি এ কথা বলেন।

মোস্তাফা জব্বার বলেন, ৩৭৩টি হাওর এলাকার উন্নয়নের জন্য হাওর উন্নয়ন বোর্ডের যে ভূমিকা নেওয়া প্রয়োজন ছিল, তা তারা নিতে পারেনি। হাওরের উন্নয়নের জন্য মাস্টারপ্ল্যান হলো। কিন্তু আমি তো কোথাও এর বাস্তবায়ন দেখতে পাইনি।

হাওর এলাকার উন্নয়নের ক্ষেত্রে নিজের মন্ত্রণালয়ের কর্মকাণ্ডের সমালোচনা করে তিনি বলেন, আমার মন্ত্রণালয়েও আমি বৈষম্যের চিত্র দেখেছি। বাংলাদেশের সব অঞ্চলে ফাইবার অপটিক কানেকশন পৌঁছেছে কিন্তু হাওর এলাকায় পৌঁছায়নি।

তিনি বলেন, হাওর এলাকায় টেলিযোগাযোগ বিস্তৃতির জন্য মন্ত্রণালয়ে তহবিল গঠন করা হয়েছিল। কিন্তু ২০১২ সাল থেকে এ পর্যন্ত তা কীভাবে ব্যয় করা হবে, তা নিয়ে কোনও সভা করা হয়নি। এটি মাত্র একটা চিত্র, আরও আছে।

নেত্রকোনার হাওর এলাকায় জন্মগ্রহণ করা এই মন্ত্রী বলেন, বাংলাদের আর ১০টা মানুষের যে অধিকার আছে, তা হাওরবাসীদেরও আছে। কিন্তু জন্ম থেকে দেখে আসছি হাওরবাসীদের বৈষম্যের মধ্যেই লড়াই করে বেঁচে থাকতে হয়।

তিনি বলেন, হাওরের জাতীয় গুরুত্ব আগে বোঝা দরকার। সামগ্রিকভাবে যদি ৩৭৩টি হাওরকে একত্রিত করা যায়, তাহলে যে পরিমাণ জলাভূমি পাওয়া যাবে তা দেশের আর কোথাও নেই। এত পানির সামান্যতম সদ্ব্যবহারও করা সম্ভব হয়নি।

এসময় আরও উপস্থিত ছিলেন সিএনআরএসের পরিচালক আনিসুল ইসলাম, অক্সফাম বাংলাদেশের ইকোনমিক জাস্টিস অ্যান্ড রেজিলেন্স প্রোগ্রাম ম্যানেজার মো. খালিদ হোসেন ও হাওর ও জলাভূমি উন্নয়ন অধিদপ্তরের ডিজি অতিরিক্ত সচিব মজিবুর রহমান।

কে/পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়