• ঢাকা মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১
logo

শিক্ষক-কর্মচারীদের আমরণ অনশনে অসুস্থদের স্যালাইন দেয়া হয়েছে

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২৯ জুন ২০১৮, ১৫:৩০

জাতীয় প্রেস ক্লাবের সামনে পঞ্চমদিনের মতো স্বীকৃতিপ্রাপ্ত নন-এমপিও শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক কর্মচারীদের আমরণ অনশন কর্মসূচি চলছে। তবে শুক্রবার পর্যন্ত অনেক শিক্ষক-কর্মচারী অসুস্থ হয়ে পড়েছেন।

নন-এমপিও শিক্ষা প্রতিষ্ঠান শিক্ষক কর্মচারী ফেডারেশনের সাধারণ সম্পাদক অধ্যক্ষ ড. বিনয় ভূষণ রায় জানান, এখন পর্যন্ত ৯০ জনের বেশি নন-এমপিও অসুস্থ হয়ে পড়েছেন। এর মধ্যে ৬৯ জনকে স্যালাইন দেয়া হয়েছে। এছাড়া গত কয়েকদিনে বৃষ্টিতে ভিজে অসুস্থ হয়ে পড়েছেন ১১ জন।তাদের ঢাকা মেডিকেলে ভর্তি করা হয়েছে।
--------------------------------------------------------
আরও পড়ুন :ঈদযাত্রায় নিহত ৪০৫
--------------------------------------------------------

বিনয় ভূষণ রায় বলেন, সংস‌দে বা‌জেট পাশ হয়ে‌ছে। য‌দি আমা‌দের দা‌বি মে‌নে না নেয়া হয় তাহ‌লে আরও কঠোর কর্মসূচি দেয়া হ‌বে। যত কষ্টই আসুক না কেন আমা‌দের দা‌বি না মানা পর্যন্ত আমরা অনশন চা‌লি‌য়ে যাবো।

আন্দোলনরত শিক্ষকরা বলেন, গত ১৫ থেকে ২০ বছর যাবৎ সারাদেশে পাঁচ হাজারের বেশি স্বীকৃতিপ্রাপ্ত শিক্ষা প্রতিষ্ঠানে ২০ লাখের বেশি শিক্ষার্থীকে বিনা বেতনে পাঠদান দিয়ে আসছেন। অনেকের চাকরির মেয়াদ আছে ৫ থেকে ১০ বছর। বেতন-ভাতা না পাওয়ায় শিক্ষক-কর্মচারীরা অত্যন্ত কষ্টকর ও মানবেতর জীবনযাপন করছেন।

তারা বলেন, গত ১২ জুন শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্তির প্রক্রিয়া বাধাগ্রস্ত করতে বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান (স্কুল-কলেজ) এর জনবল কাঠামো ও এমপিও নীতিমালা ২০১৮ জারি করা হয়েছে। এই নীতিমালা শিক্ষা প্রতিষ্ঠান পাঠদান অনুমতি ও স্বীকৃতির সময় আরোপিত শর্তের সঙ্গে সাংঘর্ষিক।

চলতি ২০১৮-১৯ বাজেটে নতুন শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির জন্য বরাদ্দের কোনো সুস্পষ্ট ঘোষণা নেই। যার ফলে নন-এমপিও শিক্ষক কর্মচারীর অত্যন্ত হতাশ ও আশাহত হয়ে পড়েছেন। এ অবস্থায় মহামান্য রাষ্ট্রপতির হস্তক্ষেপে সারাদেশের নন এমপিও শিক্ষা প্রতিষ্ঠান একযোগে এমপিওভুক্তি হলে সকলেই সন্তুষ্ট চিত্তে বাড়ি ফিরে যাবে।

আরও পড়ুন :

এমকে

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
খতনার সময় শিশুর যৌনাঙ্গ কেটে ফেললেন হাজাম
রাজধানীতে মদপানে স্কুলশিক্ষার্থীর মৃত্যু
প্রাইভেটকারের ধাক্কায় কারখানার কেয়ারটেকার নিহত
নির্মাণাধীন ভবন থেকে পাইপ পড়ে প্রাণ গেলো যুবকের
X
Fresh