• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

ইন্টারনেটের যুগে সব জায়গাতেই প্রশ্নফাঁস হয় : শিক্ষামন্ত্রী

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২৮ জুন ২০১৮, ১৭:১৩

বিভিন্ন দেশের প্রশ্নফাঁস হয়। ভারতের দিল্লিতে কেন্দ্রীয়ভাবে এবং রাজ্যভিত্তিক কিছু পরীক্ষা হয়। এবার রাজ্যের কিছু পরীক্ষার প্রশ্নফাঁস হয়েছে। সিঙ্গাপুরেও প্রশ্নফাঁস হয়েছে। ইংল্যান্ডেও প্রশ্নফাঁস হয়েছে। ইন্টারনেটের যুগে এগুলো সব জায়গাতেই হয়।

আজ (বৃহস্পতিবার)জাতীয় সংসদে সাংসদের বক্তব্যে প্রেক্ষিতে এ কথা বলেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

শিক্ষামন্ত্রী আরও বলেন, এবার এসএসসির প্রশ্নফাঁস নিয়ে অনেক কথা হয়েছে। এমনকি মিডিয়াতেও ব্যাপক প্রচার হয়েছে। এসব অভিযোগ আমলে নিয়ে পাঁচটি মন্ত্রণালয় ও সব ধরনের নিরাপত্তা সংস্থার মাধ্যমে তদন্ত কমিটি করেছিলাম।

তিনি বলেন, তদন্ত কমিটির প্রতিবেদনে বেরিয়ে এসেছে, পরীক্ষা শুরুর ৩০ মিনিট পর কয়েকটি প্রশ্ন আংশিক ফাঁস হয়েছে। সেটি ছিল ‘ক’ সেটের ৩০ নম্বরের এমসিকিউ প্রশ্ন। আমরা গোপন রাখিনি, তদন্ত করে প্রকাশ করেছি।

--------------------------------------------------------
আরও পড়ুন: নেশার জগতে নারীদের অভিশপ্ত জীবন
--------------------------------------------------------

এবছর বাজেটে শিক্ষা মন্ত্রণালয়ের জন্য ১৮ হাজার ১৬৬ কোটি ৩১ লাখ টাকা বরাদ্দ রাখা হয়। এর বিরোধীতা করে কয়েকজন সাংসদ ছাঁটাই প্রস্তাব দেন।

ফখরুল ইমাম এ বরাদ্দের বিরোধিতা করে বলেন, শিক্ষাখাতে বরাদ্দ বাড়ানো দরকার। কিন্তু এ মন্ত্রণালয়ে জিপিএ-৫ কেনা-বেচার ঘটনা ঘটে।

রুস্তম আলী ফরাজী বলেন, শিক্ষকরা এমপিওভুক্তির জন্য রাস্তায় অনশন করছেন। তাদের বিষয়টি বিবেচনা করে বরাদ্দ বাড়ানো উচিত। তবে এ সমস্যার সমাধান না করে বরাদ্দ বাড়িয়ে কি হবে?

জবাবে নাহিদ বলেন, জিপিএ-৫ টাকায় বিক্রি হয়। এ ধরনের একটা খবর একটা টিভিতে প্রচার হয়েছে। তবে এটা প্রমাণিত হয়নি। এরপরও আমরা বোর্ড থেকে বুয়েটের একটি তদন্ত কমিটি করে দিয়েছি। এ ছাড়া মন্ত্রণালয় থেকে আরেকটি কমিটি করেছি। অভিযোগ অস্বীকার করছি না। তবে প্রতিবেদন এলে বলতে পারবো।

এমপিওভুক্তির বিষয়ে শিক্ষামন্ত্রী বলেন, অর্থ পেলে আমরা পর্যালোচনা করে এমপিওভুক্তির কাজ অব্যাহত রাখতে চেষ্টা করব।

আরও পড়ুন:

জেএইচ

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
শিক্ষাপ্রতিষ্ঠানে জঙ্গি কার্যক্রম খতিয়ে দেখা হবে : শিক্ষামন্ত্রী
ড. ইউনূস ইউনেস্কোর পুরস্কার পাননি: শিক্ষামন্ত্রী
শনিবারও স্কুল খোলা রাখার ইঙ্গিত শিক্ষামন্ত্রীর
মঙ্গলবার স্কুল খোলা বা বন্ধ থাকা প্রসঙ্গে যা বললেন শিক্ষামন্ত্রী
X
Fresh