• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

মাদক সমস্যা সমাধানেও যোগব্যায়ামের পরামর্শ কাদেরের

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২১ জুন ২০১৮, ১১:৫৪
ছবিটি সেতুমন্ত্রীর ফেসবুক পোস্ট থেকে নেয়া

মাদক সমস্যার সমাধানে যোগব্যায়াম গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। যোগব্যায়াম আমাদের তরুণদের ভালো কাজে উদ্বুদ্ধ করবে, মাদকের প্রভাব থেকে দূরে রাখবে। বললেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

আজ বৃহস্পতিবার রাজধানীর বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে আন্তর্জাতিক যোগ দিবস-২০১৮ অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। এসময় তিনি সবাইকে যোগব্যায়াম করার পরামর্শ দেন।

----------------------------------------------------------------------
আরও পড়ুন : রাজধানীর রায়েরবাগে পিকআপের ধাক্কায় যুবক নিহত
----------------------------------------------------------------------

বাংলাদেশসহ বিশ্বের ১৯০টি দেশে চতুর্থবারের মতো দিবসটি পালিত হচ্ছে।

যোগ হলো এক বিশেষ ধরনের শারীরিক ও মানসিক ব্যায়াম এবং আধ্যাত্মিক অনুশীলন পন্থা। শারীরিক ও মানসিক সুস্থতার জন্য এই অনুশীলন করা হয়। প্রাচীন ভারতে এটির আবিস্কার। এখনও যোগ ব্যায়াম ভারতসহ বিশ্বের অনেক দেশেই চর্চা হচ্ছে।

২১ জুনকে আন্তর্জাতিক যোগ দিবস হিসেবে ঘোষণার জন্য প্রথম প্রস্তাব দেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ২০১৪ সালের ২৭ সেপ্টেম্বর জাতিসংঘে ভাষণ দেওয়ার সময় তিনি এর গুরুত্ব তুলে ধরেন। বাংলাদেশসহ বিশ্বের ১৯০টি দেশও দিনটিকে যোগ দিবস হিসেবে পালন করার পক্ষে সমর্থন দেয়।

সেতুমন্ত্রী জানান, ২১ আগস্টের বোমা হামলায় তার শরীরের নানা অংশ আহত হয়। এর ফলে তিনি চাইলেই যোগব্যায়ামের আসন করতে পারেন না। তবে যোগব্যায়ামের সুফল সম্পর্কে তিনি জানেন।

‘সামঞ্জস্য ও শান্তির জন্য যোগ’ স্লোগানকে সামনে রেখে ভারতীয় দূতাবাসের আয়োজনে সকাল সাতটায় শুরু হয় এ অনুষ্ঠান। পাঁচ হাজারেরও বেশি মানুষ এতে যোগ দেন। যারা যোগব্যায়ামে অংশ নেননি তারা গ্যালারিতে বসে যোগব্যায়ামের কলাকৌশল উপভোগ করেন।

চতুর্থবারের মতো আয়োজিত এ অনুষ্ঠানে শিশু, বৃদ্ধ, নারী, পুরুষসহ প্রায় সব শ্রেণির মানুষ এই যোগ দিবসে যোগ দেন। স্টেডিয়ামে প্রবেশের প্রতিটি গেটেই ছিল দীর্ঘ লাইন। ভেতরে জায়গা না পেয়ে অনেককে ফিরে যেতেও দেখা যায়।

এই অনুষ্ঠানে অনেকেই অটিজমে আক্রান্ত অথবা শারীরিক প্রতিবন্ধী শিশুদের নিয়ে আসেন।

আরও পড়ুন :

হজযাত্রীর পাসপোর্টে মক্কা ও মদিনার বাসার ঠিকানা থাকতে হবে

নারী ক্রিকেটারদের পাশে দাঁড়ালেন শেখ হাসিনা

এসআর

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বিএনপির ভারত বর্জন কর্মসূচির কারণ জানালেন নাছিম
ভারত থেকে ১৬৫০ টন পেঁয়াজ আসছে শুক্রবার
পেঁয়াজ রপ্তানিতে ভারতের নিষেধাজ্ঞার পরও কমেছে দাম
বিদেশি কোনো প্রভুর ইন্ধনে ভারত বিরোধিতা করছে বিএনপি : শেখ পরশ
X
Fresh