• ঢাকা বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
logo

গ্যাসের দাম ৩০০ শতাংশ বাড়ানোর প্রস্তাব কর্ণফুলীর

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১৯ জুন ২০১৮, ১৬:৩৩

গ্যাসের দাম প্রতি ইউনিটে দশমিক ৮০১১ টাকা বাড়ানোর প্রস্তাব করেছে চট্টগ্রামে ভোক্তা পর্যায়ে গ্যাস সরবরাহকারী প্রতিষ্ঠান কর্ণফুলী গ্যাস ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড। প্রতি ঘনমিটার গ্যাসের দাম দশমিক ২৪৮৯ টাকা থেকে ১ দশমিক ০৫ টাকা করার আবেদন জানিয়েছে কোম্পানিটি। শতকরা হিসেবে তা ৩০০ শতাংশেরও বেশি।

আজ মঙ্গলবার সকালে রাজধানীর কারওয়ান বাজারের টিসিবি অডিটোরিয়ামে এ সংক্রান্ত গণশুনানিতে এ প্রস্তাব রাখে কর্ণফুলী। তবে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনের কারিগরি মূল্যায়ন কমিটি তাদের প্রস্তাবের বিপরীতে দশমিক ১৯৮৮ টাকা বাড়ানোর সুপারিশ করেছে।

শুনানিতে উপস্থিত ছিলেন কমিশনের চেয়ারম্যান মনোয়ার ইসলাম, সদস্য আব্দুল আজিজ খান, মিজানুর রহমান, রহমান মুর্শেদ ও মাহমুদ উল হক ভুঁইয়া। এ সময় কনজ্যুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ক্যাব) জ্বালানি বিষয়ক উপদেষ্টা অধ্যাপক শামসুল আলম, জিটিসিএল, বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডসহ (পিডিবি) বিভিন্ন কোম্পানির কর্মকর্তারাও উপস্থিত ছিলেন।

ক্যাবের জ্বালানি বিষয়ক উপদেষ্টা অধ্যাপক শামসুল আলম দাম বাড়ানোর প্রস্তাবকে অযৌক্তিক দাবি করে তার সংস্থার পক্ষ থেকে ১৮টি প্রশ্ন উপস্থাপন করেন। শুনানিতে অংশ নিয়ে তিনি বলেন, আমদানি করা এলএনজির যে দাম পড়বে, তার ভার সাধারণ মানুষের কাঁধে চাপ আরও বাড়াবে।

মঙ্গলবার সকালে তৃতীয় দফায় শুনানি অনুষ্ঠিত হয়। তবে ঈদের ছুটির পরপরই অনুষ্ঠিত এ শুনানিতে স্টেকহোল্ডারদের উপস্থিতি ছিল আগের দুই দফা শুনানিতে উপস্থিতির চেয়ে অনেক কম। পেট্রোবাংলাসহ সরকারের সংশ্লিষ্ট প্রতিষ্ঠান ও দুটি সংগঠনের নেতারা শুনানিতে অংশ নেন। তারা কর্ণফুলীর দর বাড়ানোর প্রস্তাবের বিরোধিতা করেন।

কর্ণফুলীর প্রস্তাবে বিদ্যুৎ উৎপাদনে ব্যবহৃত গ্যাসের দাম প্রতি ঘনমিটারে ৩.১৬ টাকা থেকে বাড়িয়ে ১০ টাকা, সারে ২.৭১ থেকে বাড়িয়ে ১২.৮০ টাকা, সিএনজি-ফিড গ্যাসে ৩২ টাকা থেকে বাড়িয়ে ৪০ টাকা, ক্যাপটিভ পাওয়ারে ৯.৬২ থেকে বাড়িয়ে ১৬ টাকা, শিল্পে ৭.৭৬ থেকে বাড়িয়ে ১৫ টাকা এবং চা-বাগানে ৭.৪২ থেকে বাড়িয়ে ১২.৮০ টাকা করার প্রস্তাব করা হয়েছে। তবে বাণিজ্যিক ও গৃহস্থালীতে গ্যাসের দাম বাড়ানোর কোনো প্রস্তাব করা হয়নি। এ দুই খাতে কর্ণফুলীর সরবরাহ করা গ্যাসের দাম প্রতি ঘনমিটারে যথাক্রমে ১৭.০৪ টাকা ও ৯.১০ টাকা।

পি

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
‘বিদ্যুৎ-গ্যাসের দাম বাড়িয়ে লাখ লাখ কোটি টাকা লুটপাট করা হচ্ছে’
নারী দিবস উপলক্ষে ভারতে রান্নার গ্যাসের দাম কমানোর ঘোষণা
আবারও বাড়ল এলপি গ্যাসের দাম
প্রান্তিক গ্রাহক পর্যায়ে বাড়ছে না গ্যাসের দাম
X
Fresh