• ঢাকা বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
logo

মদের ওপর ট্যাক্স কমানো উচিত: সংসদে গণপূর্তমন্ত্রী

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১৮ জুন ২০১৮, ২০:০০

গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন বলেছেন, সারাদেশে মাত্র ৯৬টি অনুমোদিত বার রয়েছে। অথচ এর বাইরে অনেক হোটেল-রেস্টুরেন্টে মদ বিক্রি হয়। কিন্তু লাইসেন্স না থাকায় তারা ট্যাক্স দেয় না। তাই যারা মদ বিক্রি করছে তাদের লাইসেন্স দেয়ার পাশাপাশি মদের ওপর আরোপিত ট্যাক্স কমানো উচিত।

সোমবার বিকেলে জাতীয় সংসদ অধিবেশনে প্রস্তাবিত ২০১৮-২০১৯ অর্থবছরের বাজেটের ওপর সাধারণ আলোচনায় অংশ নিয়ে তিনি এ দাবি জানান।

গণপূর্তমন্ত্রী আরও বলেন, পর্যটনশিল্প বিকাশে চট্টগ্রাম ব্যতীত সকল হোটেল, রিসোর্টকে ৫ থেকে ১০ বছরের জন্য কর অবকাশ করা হোক। অবহেলিত এলাকায় শিল্প কারখানায় কর অবকাশের সুবিধা দেয়া হোক। ২০ বছর আগে আমি নিজেও কর অবকাশ সুবিধা পেয়েছিলাম।

তিনি বলেন, আমাদের পাঁচ তারকা মানের হোটেল এবং রিসোর্টে হার্ড ড্রিংক-এর ব্যবস্থা রাখা হয়। কিন্তু এই হার্ড ড্রিংকে যে হারে কর আরোপ করা হয়েছে তা অত্যধিক। এটা কমিয়ে আনার অনুরোধ করছি। হার্ড ড্রিংকের ওপর যে হারে ট্যাক্স নেয়া হয় তাতে বিদেশিরা খুশি না, ফলে বিক্রিও কম হয়। বর্তমানে সারাদেশে অনুমোদিত বারের সংখ্যা মাত্র ৯৬টি। অথচ গুলশান-বনানীতে যেকোনও রেস্টুরেন্টে ডিনার করতে গিয়ে যেকোনও ধরনের ড্রিংকের অর্ডার করলে ওরা সার্ব করে দেয় কিন্তু তারা কোনও ট্যাক্স দেয় না। কারণ তাদের লাইসেন্স নাই। তাই যারা এসব করছে তাদের বৈধভাবে মদ বিক্রি করার সুযোগ দেন। যারা মদ বিক্রি করছে তাদের অ্যালাউ করে দেন। অবৈধ সব বারকে অনুমোদন দেয়া এবং হার্ড ড্রিংকের ওপর ট্যাক্স সহনীয় করা হোক।

সংসদ সদস্যদের দাবির মুখে সবাইকেই প্লট দেয়া হয়েছে জানিয়ে গণপূর্তমন্ত্রী বলেন, ৩৫০ জন সংসদ সদস্যকেই প্লট দেয়া হয়েছে। তিন কাঠা করে হলেও সবাই পেয়েছেন। প্রধানমন্ত্রী আপনাদের এটা উপহার হিসেবে দিয়েছেন।

পি

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
‘চালের দাম কমানোর কথা বলে আরও বাড়িয়েছে সরকার’
টাকা কমানোয় এ বছর ৮৪ হাজার মুসল্লি হজ পালন করবেন : ধর্মমন্ত্রী
তাসনিয়া ফারিণের নামে মেয়ের নাম রেখেছেন কলকাতার ট্যাক্সিচালক
‘ভাড়া ৩ পয়সা কমানো যাত্রী সাধারণের সঙ্গে তামাশার শামিল’  
X
Fresh