• ঢাকা বুধবার, ১৯ সেপ্টেম্বর ২০১৮, ৪ আশ্বিন ১৪২৫

ঈদের ছুটিতে পরিবহন সংকটে রাজধানীবাসী (ভিডিও)

সিয়াম সারোয়ার জামিল / সাজ্জাদ শোভন, আরটিভি অনলাইন
|  ১৫ জুন ২০১৮, ১৩:১১ | আপডেট : ১৫ জুন ২০১৮, ১৪:০৮
আজ চাঁদ দেখা গেলে কালই ঈদ। উৎসবে যোগ দিতে রাজধানী ছেড়ে গ্রামে ছুটছেন অধিকাংশ মানুষ। ব্যস্ত নগরীতে নেই চিরচেনা যানজট। পথে বের হওয়া মানুষের মধ্যে অধিকাংশই ঢাকার স্থানীয়, যারা মার্কেটমুখী, উৎসবের কেনাকাটায় ব্যস্ত। 

শুধু কিছু মার্কেটের সামনের সড়কে সামান্য যানজট ছাড়া পুরো রাজধানীর সড়ক তাই ফাঁকা। এতে পরিবহন সংকটে পড়েছে রাজধানীবাসী। 

বৃহস্পতিবার দুপুরের পর থেকেই পাল্টে যায় ঢাকার স্বাভাবিক চিত্র। প্রতিদিনের ব্যস্ততম সড়কগুলো হতে থাকে ফাঁকা। প্রতিদিনি যেখানে যেতে দুই থেকে তিন ঘণ্টা সময় লাগত, সেই রাস্তা পেরিয়ে যেতে লেগেছে খুবই অল্প সময়। 

তবে শুক্রবার রাজধানীর ফার্মগেট, শাহবাগ, বিজয়স্মরণী, মহাখালী, উত্তরা, মিরপুর ঘুরে দেখা গেছে, এসব স্থানে যাত্রীরা নির্ধারিত গন্তব্যে যেতে লোকাল বাসগুলো পাচ্ছেন না। গুরুত্বপূর্ণ এসব মোড়ে একটি আসনের জন্য রীতিমতো প্রতিযোগিতায় নামতে হচ্ছে, যা দুর্ভোগের মাত্রাকে বাড়িয়ে দিচ্ছে।

খোঁজ নিয়ে জানা গেছে, অভ্যন্তরীণ রুটের বাস তেমন চলাচল করছে না। ফলে রাজধানীবাসীকে বা যারা ঢাকায় ঈদ করছেন তাদের চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে। যারা শেষ মুহূর্তে নাড়ির টানে গ্রামে ফিরতে যাচ্ছেন, তারাও বাসস্ট্যান্ড বা স্টেশনে পৌঁছাতে পারছেন না।

ফার্মগেটে বাসের অপেক্ষায় দাঁড়িয়ে থাকা রফিকুল ইসলাম বলেন, তিনি সাভার যাবার জন্য দুই ঘণ্টা দাঁড়িয়ে আছেন। কিন্ত বাস পাচ্ছেন না। মাঝে একটি বাস এলেও এতো ভিড় যে উঠতে পারেননি।

রোকেয়া আক্তার নামে এক গৃহিনী জানান, এই পরিবহন সংকটে শুধু ভোগান্তিই না, যৌন হয়রানিরও শিকার হই আমরা নারীরা। বাসের ভেতরে প্রচণ্ড ভিড়ের সুযোগ নিয়ে কিছু কিছু পুরুষ যাত্রী ছাড়াও বাসের শ্রমিকরা এ ধরনের হয়রানি করে থাকেন।

এ বিষয়ে কথা হয় বিহঙ্গ পরিবহনের চালক রবিউল আলম আরটিভি অনলাইনকে বলেন, বেশিরভাগ পরিবহন শ্রমিক ছুটিতে চলে গেছেন। আবার কেউ কেউ অন্য রুটে ঈদের যাত্রীদের পরিবহন করছেন। ফলে রাজধানীর আভ্যন্তরীণ রুটে এমনটা হতে পারে। 

এসজে

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়