• ঢাকা বৃহস্পতিবার, ২০ সেপ্টেম্বর ২০১৮, ৫ আশ্বিন ১৪২৫

বাজেট অধিবেশন চলবে ১২ জুলাই পর্যন্ত

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ০৫ জুন ২০১৮, ১৩:৫৭ | আপডেট : ০৫ জুন ২০১৮, ১৪:১৪
দশম জাতীয় সংসদের ২১তম (বাজেট) অধিবেশন ১২ জুলাই পর্যন্ত চলবে। আজ(মঙ্গলবার)  সংসদের কার্য উপদেষ্টা কমিটির বৈঠকে এ সিদ্ধান্ত হয়।

এতে সভাপতিত্ব করেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

কমিটির সদস্য এবং সংসদ নেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনা, কমিটির সদস্য বিরোধী দলীয় নেতা রওশন এরশাদ এমপি, হুসেইন মুহম্মদ এরশাদ এমপি, তোফায়েল আহমেদ এমপি, শেখ ফজলুল করিম সেলিম এমপি, মো. ফজলে রাব্বী মিয়া এমপি, আবুল হাসানাত আব্দুল্লাহ এমপি, রাশেদ খান মেনন এমপি, আ.স.ম. ফিরোজ এমপি, মইন উদ্দীন খান বাদল এমপি এবং সভাপতির অভিপ্রায় অনুযায়ী বিশেষ আমন্ত্রণে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত এমপি সভায় অংশগ্রহণ করেন।

আগামী ৭ জুন আসন্ন ২০১৮-১৯ অর্থবছরের বাজেট প্রস্তাব উপস্থাপন করবেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

--------------------------------------------------------
আরও পড়ুন : বিমান বাহিনীর প্রধান হলেন মাসিহুজ্জামান সেরনিয়াবাত
--------------------------------------------------------

১০ ও ১১ জুন সম্পূরক বাজেট আলোচনার পর পাস করা হবে। ঈদের জন্য ১৩ থেকে ১৭ জুন অধিবেশন মুলতবি থাকবে।

এছাড়া ২৭ জুন অর্থবিল এবং ২৮ জুন ২০১৮-১৯ অর্থবছরের বাজেট পাস করা হবে। ২৩ জুন শনিবার ১ দিন ব্যতিত প্রতি শুক্র ও শনিবার অধিবেশন বন্ধ থাকবে। সাধারণ বাজেটের ওপর মোট ৪০ ঘন্টা আলোচনার সিদ্ধান্ত গৃহীত হয়। তবে প্রয়োজনে দিন ও সময় স্পিকার পরিবর্তন করতে পারবেন।

অর্থমন্ত্রী বাজেট উপস্থাপনের পর পুরো অধিবেশনজুড়ে তার উপর আলোচনা করবেন সংসদ সদস্যরা। সংবিধান অনুযায়ী ৩০ জুনের মধ্যেই নতুন অর্থবছরের বাজেট পাস করতে হবে।

বাজেট অধিবেশন সাধারণত দীর্ঘ সময় হয়ে থাকে। গত বছর বাজেট অধিবেশন ২৪ কার্যদিবসের ছিল। সংসদের অন্যান্য অধিবেশন বিকালে বসলেও রোজার মধ্যে আপাতত অধিবেশন বসবে দিনের প্রথমভাগে।

সংসদ সচিবালয়ে থেকে জানানো হয়েছে, রোজার মধ্যে প্রতিদিন সকাল সাড়ে ১০টা থেকে সংসদের বৈঠক বসবে। রোজার পরে বিকাল ৩টা থেকে শুরু হবে।

প্রয়োজনে অধিবেশনের সময়সীমা স্পিকার বাড়াতে বা কমাতে পারবেন বলেও সিদ্ধান্ত নেওয়া হয় বৈঠকে। সংসদ নেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনাও বৈঠকে অংশ নেন।

আরও পড়ুন :

জেএইচ

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়