• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

এবার দুদিন আগেই বাজেট পাস

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০৪ জুন ২০১৮, ২০:৫০

আগামীকাল মঙ্গলবার শুরু হতে যাচ্ছে দশম জাতীয় সংসদের ২১তম অধিবেশন(বাজেট)। তবে অন্যবারের তুলনায় এবার দুদিন আগে বাজেট পাস হতে পারে বলে জানিয়েছে সংসদ সচিবালয়।

সোমবার এমন তথ্য জানানো হয়েছে সংসদ সচিবালয়ের পক্ষ থেকে।

জানানো হয়েছে, আগামীকাল ৭ জুন বৃহস্পতিবার বেলা সাড়ে ১২টায় সংসদে বাজেট পেশ করবেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত। সংবিধান অনুযায়ী, ৩০ জুনের মধ্যেই নতুন অর্থবছরের বাজেট পাস করার নিয়ম রয়েছে। কিন্তু ২৯(শুক্রবার) ও ৩০(শনিবার) জুন সরকারি ছুটি থাকায় ২৮ জুন বাজেট পাস হতে পারে।

আরও জানানো হয়েছে, রমজানের মধ্যে প্রতিদিন সকাল ১১টা থেকে অধিবেশন শুরু হবে। ঈদুল ফিতরের পর থেকে অধিবেশন শুরু হবে বিকেল থেকে। অর্থমন্ত্রীর বাজেট প্রস্তাবনার পর সাধারণ আলোচনায় অংশ নেবেন সংসদ সদস্যরা। অধিবেশনে বাজেট ছাড়া বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ বিল পাসের সম্ভাবনা রয়েছে।

মঙ্গলবার অধিবেশন শুরুর আগে কার্য-উপদেষ্টা কমিটির বৈঠক হবে। এই বৈঠকে সংসদের কার্যসূচি চূড়ান্ত করা হবে। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের কার্য-উপদেষ্টা কমিটির বৈঠকে প্রধানমন্ত্রী ও সংসদ নেতা শেখ হাসিনার উপস্থিত থাকার কথা রয়েছে।

এদিকে সংসদ সদস্যদের আলোচনার সুবিধার্থে জাতীয় সংসদ সচিবালয়ের আয়োজনে এবং বাজেট অ্যানালাইসিস অ্যান্ড মনিটরিং ইউনিটের(বিএএমইউ) সহযোগিতায় গতবারের মতো এবারও বাজেট ইনফরমেশন হেল্প ডেস্ক চালুর কথা জানানো হয়েছে।

সংসদে বক্তব্য প্রদানের আগে সংসদ সদস্যরা এই হেলপ ডেস্ক থেকে গুরুত্বপূর্ণ তথ্য ও উপাত্ত সংগ্রহ করতে পারবেন। বাজেট বিষয়ে তথ্যবহুল, গঠনমূলক ও প্রাণবন্ত আলোচনায় হেল্প ডেস্ক গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে প্রতি বছরের মতো এই বছরও উদ্যোগটি নেয়া হয়েছে।

কে/ এমকে

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
সংসদ অধিবেশন বসবে ২ মে
বাংলাদেশের প্রয়োজন বুঝতে পারছে এডিবি, আরও সহায়তার প্রতিশ্রুতি
বার্ষিক সাধারণ সভায় বিসিবির বাজেট পৌনে চার কোটি টাকা
‘মোবাইল ব্যাংকিংয়ে ছয় মাসে লেনদেন ৬ লাখ ৮২ হাজার কোটি টাকা’
X
Fresh