• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

যুক্তরাষ্ট্রের টেক্সাস সীমান্ত থেকে আরও ১৮ বাংলাদেশি গ্রেপ্তার

আন্তর্জাতিক ডেস্ক

  ০৪ জুন ২০১৮, ১৫:২৩
রিও গ্র্যান্ডে নদী পার হয়েই যুক্তরাষ্ট্রে প্রবেশ করে অবৈধ অভিবাসীরা

যুক্তরাষ্ট্রের টেক্সাস অঙ্গরাজ্যের লারেডো সেক্টর বর্ডার পেট্রোলকর্মীরা চলতি সপ্তাহে আরও ১৮ জন বাংলাদেশিকে গ্রেপ্তার করেছে। পৃথক ঘটনায় এই ব্যক্তিদের গ্রেপ্তার করা হয়। খবর ব্রেইটবার্টের।

মেক্সিকোর নুয়েভো লারেডো সঙ্গে রিও গ্র্যান্ডে নদী পার হওয়ার সময় বৃহস্পতিবার নয়জন অবৈধ অভিবাসীকে গ্রেপ্তার করা হয়। লারেডো সেক্টরের কর্মকর্তারা জানান, আরও একটি দল সীমান্ত পাড়ি দেয়ার চেষ্টা করছেন বলে জানতে পারেন তারা।

তারা জানাচ্ছেন, চলতি সপ্তাহের শুরুর দিকে অবৈধ বাংলাদেশিদের আরও দুটি দলকে গ্রেপ্তার করেছে লারেডো স্টেশনের কর্মীরা। গেলো সোমবার ও মঙ্গলবার অবৈধভাবে সীমান্ত পাড়ি দেয়ার সময় নয়জন বাংলাদেশিকে গ্রেপ্তার করা হয়।

লারেডোর সেক্টর কর্মকর্তারা জানাচ্ছেন, কেবল লারেডো সেক্টর দিয়েই গেলো বছরের ১ অক্টোবর থেকে চলতি মাস পর্যন্ত ২৭৪ জন বাংলাদেশিকে গ্রেপ্তার করা হয়েছে। এসব ব্যক্তিদের অধিকাংশই মেক্সিকোর দক্ষিণপশ্চিমাঞ্চলীয় সীমান্ত এলাকা থেকে গ্রেপ্তার করা হয়েছে।

--------------------------------------------------------
আরও পড়ুন : ঈদযাত্রা নির্বিঘ্ন রাখতে রাস্তা খোঁড়াখুঁড়ি ২১ জুন পর্যন্ত বন্ধ : কাদের
--------------------------------------------------------

কর্মকর্তারা জানান, ২৭৪ জনকে গ্রেপ্তার ছাড়াও রিও গ্র্যান্ডে নদী থেকে একজন বাংলাদেশির মৃতদেহ উদ্ধার করেছেন তারা। ওই ব্যক্তি নদীতে ডুবে মারা গেছেন বলে জানাচ্ছেন কর্মকর্তারা।

পরে কর্মকর্তারা ওই মৃতদেহ ওয়েব কাউন্টি মেডিকেল এক্সামিনারের কাছে শনাক্তের জন্য হস্তান্তর করেন। মেডিকেল পরীক্ষা শেষে তারা জানান, ওই মৃত ব্যক্তি একজন বাংলাদেশি।

এদিকে মার্কিন কর্মকর্তারা বলছেন, ওই এলাকা দিয়ে বাংলাদেশি নাগরিকদের যুক্তরাষ্ট্রের অনুপ্রবেশের বিশেষ কোনও কারণ নেই। তবে মানবপাচারকারী চক্ররাই মূলত ওই রুটটি নিয়ন্ত্রণ করে। তারাই ঠিক করে দেয় কারা কোন পথে সীমান্ত অতিক্রম করবে।

কর্মকর্তারা বলছেন, মানব পাচারকারী চক্র প্রথম এই বাংলাদেশিদের দক্ষিণ আমেরিকা পাঠায় সেখান থেকে মেক্সিকো হয়ে যুক্তরাষ্ট্রে প্রবেশ করে এসব অবৈধ অভিবাসন প্রত্যাশীরা। তারা বলছেন, এই পুরো প্রক্রিয়ার জন্য মানবপাচারকারী জনপ্রতি ২৭ হাজার ডলার পর্যন্ত অর্থ নিয়ে থাকে।

আরও পড়ুন :

এ/পি

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
মালয়েশিয়ায় ২৩ বাংলাদেশি গ্রেপ্তার
আজ দুপুর হবে সাময়িক রাত, লাইভ দেখবেন যেভাবে
সোমবার দিনেই নামবে সাময়িক রাত
মেক্সিকোতে সমুদ্র সৈকতে ৮ চীনা নাগরিকের মরদেহ উদ্ধার
X
Fresh