• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

খেজুর নিয়ে জালিয়াতি

আরাফাতুর রহমান

  ০২ জুন ২০১৮, ১৬:৩৯

মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশ থেকে পুরনো ও মেয়াদ উত্তীর্ণ খেজুর এনে ছোট ছোট প্যাকেট করে বাজারে বিক্রি করছে একটি চক্র। ফরমালিনসহ বিভিন্ন কেমিক্যাল দিয়ে সংরক্ষিত এসব খেজুর খেলে দীর্ঘমেয়াদী বিভিন্ন সমস্যায় ভুগতে হবে বলে জানিয়েছেন চিকিৎসকরা। এ ধরনের ব্যবসায়ীদের লাইসেন্স বাতিলের দাবি জানিয়েছে নাগরিক সমাজ।

গেলো কয়েকদিন আগে র‌্যাবের মোবাইল কোর্ট এই রকম একটি জালিয়াতি চক্র ধরে। দেখা যায় খাওয়ার অনুপযোগী খেজুরগুলো খাওয়ার উপযোগী করতে পা দিয়ে মাড়াতে হচ্ছে। কারণ খেজুরগুলো এতো শক্ত যে হাতের শক্তিতে কাজ হচ্ছে না।

এমন আরেকটি চক্রের খবর পাওয়া যায় রাজধানীর বাদামতলীতে। একইভাবে এ চক্রটি মধ্যপ্রাচ্য থেকে নিম্নমানের খেজুর এনে সুদৃশ্য ছোট ছোট প্যাকেট তৈরি করছে। এতো নিম্নমানের কালি দিয়ে মেয়াদের তারিখ বসানো হয়েছে। হয়তো আগামী বছরও একই প্যাকেটের খেজুর খেতে হবে রাজধানীবাসীকে।

এ চক্রগুলো গোডাউন বা কোল্ডস্টোরেজ ভাড়া নিয়ে এমন অপকর্ম চালিয়ে যাচ্ছে।

--------------------------------------------------------
আরও পড়ুন : সিলেট সিটি নির্বাচন ঘিরে প্রার্থীদের দৌড়ঝাঁপ
--------------------------------------------------------

র‌্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট সারওয়ার আমিন বলেন, মেয়াদ উত্তীর্ণ এইসব খেজুর নিয়ে এসে নতুন করে উৎপাদনের তারিখ দেয়া হয়েছে। এটা জালিয়াতি। পাশাপাশি খেজুরগুলো যেসব হিমাগারে রাখা সেখানকার পরিবেশে অত্যন্ত খারাপ।

তবে এ ধরনের অভিযোগ মানতে নারাজ বড় বড় আমদানিকারকরা।

এমন খেজুর খেলে স্বাস্থ্যঝুঁকি আছে, বিশেষ করে শিশু, বৃদ্ধ ও অসুস্থরা যেন না খায় সেজন্য সতর্ক করলেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ)
অধ্যাপক এবিএম আবদুল্লাহ।

তিনি বলেন, এইসব খেজুরতো কিনে খাওয়ায় উচিত নয়। কারণ খেজুরগুলো পুরনো হয়ে গেছে। এই খেজুর পেটে গেলেই বিভিন্ন সমস্যা হতে পারে।

এমন ব্যবসায়ীরা একবার ধরা পড়লে আর যেন আমদানির লাইসেন্স না পান তা নিশ্চিত করতে আইন সংশোধনের দাবি জানালেন পরিবেশ বাঁচাও আন্দোলনের সদস্য সচিব স্থপতি ইকবাল হাবিব।

আরও পড়ুন :

এসএস/পি

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
‘সার্টিফিকেট জালিয়াতিতে বোর্ডের ঊর্ধ্বতন কর্মকর্তারাও জড়িত’
ভিকারুননিসায় আরও ৩৬ ছাত্রীর ভর্তি জালিয়াতির তথ্য ফাঁস
বিচারপতির স্বাক্ষর জালিয়াতি, আটকে গেল মেয়রের জামিন
বিনাশুল্কে মদ আমদানির তথ্যটি ভিত্তিহীন (ভিডিও)
X
Fresh