• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

বিএসটিআই লোগো ছাড়া পণ্য বিক্রিতে কারাদণ্ড, বাড়ছে জরিমানা

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২৮ মে ২০১৮, ১৪:৪৭

বিএসটিআই লোগো ছাড়া পণ্য বিক্রি করলে ২ বছরের কারাদণ্ড ও এক লাখ টাকা জরিমানার সিদ্ধান্ত নেয়া হয়েছে। ন্যূনতম জরিমানা রাখা হয়েছে পঁচিশ হাজার টাকা।

সোমবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে প্রধানমন্ত্রীর কার্যালয়ে মন্ত্রিপরিষদ সভায় এ সিদ্ধান্ত হয়। পরে সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান মন্ত্রিপরিষদ সচিব মো. শফিউল আলম।

বৈঠক শেষে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম সাংবাদিকদের বলেন, একটি অর্ডিন্যান্স সংশোধন করে নতুন করে নিয়ে আসা হয়েছে। আইনে শাস্তিগুলো বাড়ানো হয়েছে। লাইসেন্স ছাড়া স্ট্যান্ডার্ড মান ব্যবহার করলে আগের আইনে ৬ মাস জেল ও ১৫ হাজার টাকা জরিমানা থাকলেও এবার শাস্তি বেড়ে অনধিক ২ বছর জেল আর জরিমানা রাখা হয়েছে এক লাখ টাকা। এছাড়া লাইসেন্স ছাড়া বিএসটিআইয়ের স্ট্যান্ডার্ড মার্ক ব্যবহার, নিবন্ধন না করে ব্যবসা ও পণ্য রপ্তানির ক্ষেত্রে বাজেয়াপ্ত করার বিধান রাখা হয়েছে আইনে। এছাড়া আইনের সবক্ষেত্রেই শাস্তি ও জরিমানা বাড়ানো হয়েছে।
--------------------------------------------------------
আরও পড়ুন : বাবা-মা হত্যা: ঐশীর মৃত্যুদণ্ড চেয়ে আপিল করেছে রাষ্ট্রপক্ষ
--------------------------------------------------------

সচিব বলেন, আইনের কোনো ধারায় কাভার না করলে কিন্তু অপরাধ হলে এক লাখ টাকা বা সর্বনিম্ন পঁচিশ হাজার টাকা জরিমানা করা যাবে। একই অপরাধ দুই বার করলে শাস্তি দ্বিগুণ রাখার বিধান রয়েছে। বৈঠকে পাট নীতির খসড়া অনুমোদন দেয়া হয়েছে। এছাড়া সংজ্ঞা চিহ্নিত করা হয়েছে। কৌশলগত অগ্রাধিকার চূড়ান্ত করা হয়েছে। এতে মিশন-ভিশন যুক্ত করা হয়েছে।

আরও পড়ুন :

এমসি/পি

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
নকল পণ্য সরবরাহের অভিযোগ, ২ জনের কারাদণ্ড
চাঁদপুরে ২২ জেলে আটক, ১৩ জনের কারাদণ্ড 
জাটকা ধরায় ৯ জেলের কারাদণ্ড
মদ কোম্পানির লোগো ছাড়া খেলতে নেমে প্রশংসায় ভাসছেন মোস্তাফিজ
X
Fresh