• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

১৫ লাখ শ্রমিক নেয়ার চুক্তি পর্যালোচনা করবে মালয়েশিয়া

আন্তর্জাতিক ডেস্ক

  ২৫ মে ২০১৮, ১০:৪৬

২০১৬ সালে বাংলাদেশ ও মালয়েশিয়ার মধ্যে শ্রমিক নেয়া বিষয়ে একটি সমঝোতা চুক্তি স্বাক্ষরিত হয়। বাংলাদেশ থেকে ১.৫ মিলিয়ন (১৫ লাখ) শ্রমিক নেয়ার চুক্তিটি নতুন করে পর্যালোচনা করবে মালয়েশিয়া। বৃহস্পতিবার এমন তথ্য দিয়ে খবর প্রকাশ করেছে মালয়েশীয় সংবাদমাধ্যম দ্য স্ট্রেইট টাইমস।

দেশটির মানবসম্পদ বিষয়ক মন্ত্রী এম কুলাসেগারান বলেন, বিদেশি শ্রমিকদের ওপর নির্ভরতা কমিয়ে আনতে চাইছে মালয়েশিয়া সরকার। তাই সব কিছুই রিভিউ করা প্রয়োজন।

তিনি আরও বলেন, আমরা বিদেশি শ্রমিকদের বিষয়ে বেশি সচেতন। তাদের ওপর নির্ভরতা কমিয়ে আনতে চাই। অত্যাবশ্যক খাতেই শুধু আমরা বিদেশি শ্রমিকদের অনুমোদন দেব।

বৃহস্পতিবার ইন্ডাস্ট্রিয়াল কোর্ট পরিদর্শন শেষে সংবাদ সম্মেলনে মন্ত্রী বলেন, আমরা মালয়েশিয়ার শ্রমিকদের সবার আগে অগ্রাধিকার দেব। আগে ভাবব মালয়েশিয়ার মানুষের কথা। দ্বিতীয় পর্যায়ে অন্যদের। অন্য যেসব দেশের সঙ্গে চুক্তি আছে তাও পর্যালোচনা করা হবে।

তবে মালয়েশিয়ায় অবস্থানরত বাংলাদেশি শ্রমিকদের জন্য আপাতত কোনো ভয় নেই বলেও তিনি জানান। তিনি বলেন, যারা বৈধতার অধীনে মালয়েশিয়ায় কাজ করছেন তাদের যথাযথ প্রক্রিয়া ছাড়া চলে যেতে বলা হবে না। এ ক্ষেত্রে কিছু সময় লাগবে। মালয়েশিয়ায় যারা কাজ করছেন তাদের চলে যেতে বলা হবে না। তারা এখানে আসার জন্য দেশ ছেড়েছেন। তাই আমরা যতটুকু পারি ততটুকু করব।
২০১৬ সালের ১৮ ফেব্রুয়ারি মালয়েশিয়া ও বাংলাদেশ সরকার একটি সমঝোতা স্মারক স্বাক্ষর করে। এতে বলা হয়, তিন বছরের মধ্যে ১৫ লাখ বাংলাদেশি শ্রমিক নেবে মালয়েশিয়া।

মানবসম্পদ বিষয়ক মন্ত্রী এম কুলাসেগারান বলেন, এক সময় যে চাকরি বিদেশিরা করতেন সেখানে শূন্যপদ সৃষ্টিতে কাজ করবে সরকার। এসব শূন্যপদ পূরণ করে তাদের নতুন করে প্রশিক্ষণ দেওয়া হবে। যদি আপনি নিউজিল্যান্ড বা অস্ট্রেলিয়া যান তা হলে সেখানে কোনো বিদেশি শ্রমিক পাবেন না। আমাদেরও তাই করতে হবে।

এপি/জেএইচ

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার (২০ এপ্রিল)
মিয়ানমারে গৃহযুদ্ধ : একদিনে বিজিপির আরও ২৪ সদস্য বাংলাদেশে
বিদেশি শ্রমিকদের জন্য সুখবর দিল কুয়েত
ধর্ম-কর্মে সময় কাটছে চিত্রনায়ক মেহেদির
X
Fresh