প্রাথমিকে ১ লাখ ৬৫ হাজার শিক্ষক নিয়োগ

প্রকাশ | ২২ মে ২০১৮, ১৯:৫৮ | আপডেট: ২২ মে ২০১৮, ২০:১২

আরটিভি অনলাইন রিপোর্ট

চতুর্থ প্রাথমিক শিক্ষা উন্নয়ন কর্মসূচি (পিইডিপি-৪) প্রকল্পের অধীনে আগামী পাঁচ বছরে এক লাখ ৬৫ হাজার শিক্ষক নিয়োগ ও পদায়ন করা হবে। এছাড়া বিদ্যমান প্রায় ৩ লাখ শিক্ষককে প্রশিক্ষণ দেয়া হবে।

মঙ্গলবার রাজধানীর শেরে বাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) চেয়ারপারসন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রকল্পটি অনুমোদন করা হয়।

সভার সিদ্ধান্ত অনুসারে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের আওতায় প্রাথমিক শিক্ষা অধিদপ্তর প্রকল্পটি বাস্তবায়নের দায়িত্ব পালন করবে। এই বছর থেকে ২০২৩ সালের জুন পর্যন্ত মেয়াদকালে এটি বাস্তবায়িত হবে।

প্রকল্পটির প্রাক্কলিত ব্যয় ধরা হয়েছে ৪৪ হাজার ৬৫৪ কোটি টাকা। এর মধ্যে জিওবি ৩১ হাজার ৮৪৮.৫৭ কোটি টাকা এবং প্রকল্প সাহায্য ১২ হাজার ৮০৫ কোটি টাকা।

প্রকল্প সাহায্য হিসেবে উন্নয়ন সহযোগী সংস্থা বিশ্বব্যাংক, এডিবি, জাইকা, ইইউ, ডিএফআইডি, অস্ট্রেলিয়ান এইড, কানাডিয়ান সিডা, সুইডিশ সিডা ও ইউনিসেফ ঋণ সহায়তা দেবে।

এই প্রকল্পের বিষয়ে পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল আরও জানান, প্রাক-প্রাথমিক ও প্রথম হতে পঞ্চম শ্রেণি পর্যন্ত বর্তমান পাঠ্যসূচির সংশোধন, সব বিদ্যালয়ে যোগ্যতাভিত্তিক টিচিং লারনিং শিক্ষা উপকরণ প্রদান এবং নির্দিষ্ট সময়ে পাঠ্যপুস্তক সরবরাহ করা হবে।

এছাড়া আরও ১৫টি প্রকল্পের অনুমোদন দেয়া হয় একনেক সভায়।

কে/পি