• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

মঙ্গল-বুধবারের মধ্যে নির্দিষ্ট কক্ষপথে পৌঁছাবে বঙ্গবন্ধু স্যাটেলাইট

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২০ মে ২০১৮, ২৩:৪১

মহাকাশে উৎক্ষেপণ করা বাংলাদেশের প্রথম বাণিজ্যিক স্যাটেলাইট বঙ্গবন্ধু-১ আগামী মঙ্গল বা বুধবারের মধ্যে মহাকাশের নির্দিষ্ট কক্ষ পথে পৌঁছাবে।

রোববার স্যাটেলাইটটির প্রকল্প পরিচালক মেজবাহুজ্জামান এই তথ্য নিশ্চিত করেন।

তিনি বলেন, মহাকাশে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ এর নির্দিষ্ট কক্ষপথ হলো ১১৯ দশমিক ১ ডিগ্রি পূর্ব দ্রাঘিমাংশ। উৎক্ষেপণের পর নির্দিষ্ট কক্ষপথে পৌঁছাতে ১১ দিন সময় লাগার কথা। সে হিসেবে মঙ্গল বা বুধবারের মধ্যেই স্যাটেলাইটটি নিজস্ব কক্ষপথে পৌঁছাবে।

তিনি বলেন, তারপর চূড়ান্তভাবে কক্ষপথে সেট হতে আরও কিছু সময় নেবে। কক্ষপথে পৌঁছানোর পরও অনেক টেকনিক্যাল কাজ থাকে। সব মিলিয়ে পুরোদমে কাজ শুরু করতে আরও ২ থেকে ৩ মাস সময় লাগবে।

--------------------------------------------------------
আরও পড়ুন : যেখানেই মাদক, সেখানেই কঠোর ব্যবস্থা : প্রধানমন্ত্রী
--------------------------------------------------------

উল্লেখ্য, যুক্তরাষ্ট্র সময় ১১ মে এবং বাংলাদেশ সময় ১২ মে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার কেনেডি স্পেস সেন্টার থেকে সফলভাবে মহাকাশে পাঠানো হয় বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট। যুক্তরাষ্ট্রের উৎক্ষেপণস্থল থেকে এই কক্ষপথের দূরত্ব ৩৬ হাজার কিলোমিটার।

কক্ষপথে চূড়ান্ত অবস্থান নেয়ার পর পৃথিবী থেকে ৩৬ হাজার কিলোমিটার উচ্চতায় পৃথিবীর সমান গতিতেই ঘুরবে স্যাটেলাইটটি। পৃথিবীর মতো ২৪ ঘণ্টায় একবার সূর্যকে প্রদক্ষিণ করবে এটা। ফলে পৃথিবী থেকে স্যাটেলাইটটিকে স্থির মনে হবে।

বাংলাদেশ সরকারের চুক্তি অনুযায়ী, বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ নির্মাতা প্রতিষ্ঠান থ্যালেস এলেনিয়া স্পেস প্রথম তিন বছর বাংলাদেশের সঙ্গে যৌথভাবে স্যাটেলাইটটি পর্যবেক্ষণের কাজ করবে। এরমধ্যে সক্ষমতা তৈরি হয়ে গেলে পর্যবেক্ষণের দায়িত্ব বাংলাদেশের ওপর ছেড়ে দেবে ফরাসি কোম্পানিটি।

বাংলাদেশ থেকে স্যাটেলাইটটি নিয়ন্ত্রণের জন্য দুটি গ্রাউন্ড স্টেশন তৈরি করা হয়েছে। জয়দেবপুরের গ্রাউন্ড স্টেশনটিই স্যাটেলাইট নিয়ন্ত্রণের মূলকেন্দ্র হিসেবে কাজ করবে। বিকল্প হিসেবে ব্যবহার করা হবে রাঙামাটির বেতবুনিয়া গ্রাউন্ড স্টেশনটি।

আরও পড়ুন :

কে/

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার (২৯ মার্চ)
নিউইয়র্কে বাংলাদেশির মৃত্যু নিয়ে পুলিশের বক্তব্যে ভাইয়ের বিরোধিতা
প্রতি বছর দূষণে প্রাণ হারাচ্ছেন পৌনে ৩ লাখ বাংলাদেশি
বাংলাদেশ মেশিন টুলস ফ্যাক্টরি লিমিটেডের সমরাস্ত্র প্রদর্শনীতে অংশগ্রহণ
X
Fresh