• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

‘মুক্তিযোদ্ধা’ চিত্রকর্ম এঁকেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২০ মে ২০১৮, ১৮:২৫

প্রধানমন্ত্রী শেখ হাসিনা মুক্তিযোদ্ধাদের বীরত্বগাঁথা নিয়ে একটি চিত্রকর্ম এঁকেছেন। তার আঁকা চিত্রকর্মটি তাকেই উপহার দেয়া হবে। চিত্রকর্মটির ক্যানভাস এখন শিল্পকলা একাডেমির চারুকলা বিভাগে রক্ষিত আছে।

বাংলাদেশ শিল্পকলা একাডেমির চারুকলা বিভাগের পরিচালক, শিল্পী আশরাফুল আলম পপলু রোববার আরটিভি অনলাইনকে এই তথ্য জানান।

জানা গেছে, গত ১৯ মার্চ প্রখ্যাত চিত্রশিল্পী শাহাবুদ্দিন আহমদ-এর মাসব্যাপী চিত্রকর্ম প্রদর্শনী উদ্বোধন করতে গিয়ে প্রধানমন্ত্রী এই চিত্রকর্ম শিল্পীর সঙ্গে যৌথভাবে আঁকেন। সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সহযোগিতায় বাংলাদেশ শিল্পকলা একাডেমি ও ভারতের গ্যাঞ্জেস আর্ট গ্যালারি যৌথভাবে ‘শান্তি’ শীর্ষক এই চিত্রকর্ম প্রদর্শনীর আয়োজন করে। ১৯ মার্চ থেকে ১৮ এপ্রিল পর্যন্ত শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা ভবনের গ্যালারিতে মাসব্যাপী এই প্রদর্শনীর আয়োজন করা হয়।
প্রধানমন্ত্রীর আঁকা চিত্রকর্মটি প্রতীকধর্মী। দুরন্ত বেগে একজন মুক্তিযোদ্ধা ছুটছেন। সবল দেহী যুবক। তার কাঁধে অস্ত্রশস্ত্র। মাথা সামনে বাড়িয়ে এগিয়ে যাচ্ছেন যোদ্ধাটি। শক্তি আর সাহসী যোদ্ধার দুর্বার গতিতে বয়ে চলা চিত্রটির মূল থিম।

--------------------------------------------------------
আরও পড়ুন : মাদকের বিরুদ্ধে যুদ্ধে জয়ী হবো: র‌্যাব মহাপরিচালক
--------------------------------------------------------

আশরাফুল আলম পপলু জানান, শিল্পী শাহাবুদ্দিন আহমদের চিত্রকর্ম প্রদর্শনী করতে এসে প্রধানমন্ত্রী যেন একটি ছবি আঁকেন সেটি আমরাই পরিকল্পনা ছিল। সেই মোতাবেক তুলি, কালি ও ক্যানভাস প্রস্তুত ছিল। প্রদর্শনী উদ্বোধন করার সময় প্রধানমন্ত্রীর হাতে একটি তুলি দেয়া হয়। প্রধানমন্ত্রী হাতে তুলি নিয়েই শাদা জমিনের ক্যানভাসে রেখাচিত্র আঁকা শুরু করেন।চিত্রটি আঁকা শেষ হলে ক্যানভাসের ডান পাশে প্রধানমন্ত্রী নিজেই তার নামটি লিখেন।

এ সময় পাশে দাঁড়ানো শিল্পী শাহাবুদ্দিন আহমেদ আরেকটি তুলি দিয়ে ক্যানভাসে কয়েকটি রেখা টানেন। তারপর প্রধানমন্ত্রী আবারও কয়েকটি রেখা আঁকেন। ছবিতে বিমূর্তভাবে সৃষ্টি হয়েছে একজন মুক্তিযোদ্ধা। পরে প্রধানমন্ত্রী নিজের নাম ও তারিখ লেখেন ক্যানভাসের ডান পাশে।

আশরাফুল আলম পপলু এই চিত্রকর্ম সম্পর্কে আরও বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনাই মূলত ছবিটি আঁকেন। শিল্পী শাহাবুদ্দিন তুলিতে কয়েকটি রেখা টানেন। এ কারণে ছবিটি যৌথ নির্মাণই বলছি আমরা। ছবিটির শিরোনাম হতে পারে ‘এগিয়ে চলা’। কিন্তু তিনি চিত্রকর্মটির কোন শিরোনাম দেননি। প্রধানমন্ত্রী শেখ হাসিনা অত্যন্ত দক্ষতার সাথে দেশকে এগিয়ে নিয়ে যাচ্ছেন, তারই প্রতীক হিসেবে একজন মুক্তিযোদ্ধার প্রতিকৃতি এঁকে তা বুঝাতে চেয়েছেন। চিত্রকর্মটি প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে উপহার দেয়া হবে।

তিনি জানান, চিত্রকর্মের ক্যানভাসটির দৈর্ঘ্য ৪২ ইঞ্চি এবং প্রস্থ ৩৬ ইঞ্চি। ক্যানভাসের শাদা ভূমির উপর ছবিটি আঁকা হয়। মোটা তুলিতে আঁকা। ব্যবহার করা হয়েছে লাল ও কালো রঙ। মোট ৭২টি রেখা রয়েছে চিত্রটিতে। কালো রঙের রেখাই বেশি। চিত্রকর্মটি বর্তমানে বাংলাদেশ শিল্পকলা একাডেমির ফাইন আর্টস বিভাগে সংরক্ষিত রয়েছে।

আরও পড়ুন :

পি/জেএইচ

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
কৃষক লীগ নেতাদের গণভবনের শাক-সবজি উপহার দিলেন প্রধানমন্ত্রী
ভবিষ্যৎ বাংলাদেশ গড়ার কাজ শুরু করেছেন প্রধানমন্ত্রী : অর্থমন্ত্রী
জাতীয় পতাকার নকশাকারের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক
‘মানুষ এখন ডাল-ভাত নয়, মাছ-মাংস নিয়ে চিন্তা করে’
X
Fresh