• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

ফিলিস্তিনে ইসরায়েলের হত্যাকাণ্ডে নিন্দা বাংলাদেশের

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১৫ মে ২০১৮, ২০:১৯

জেরুজালেমে মার্কিন দূতাবাস উদ্বোধনকে কেন্দ্র করে ফিলিস্তিনের গাজা অঞ্চলে ইসরায়েলি বাহিনীর নির্বিচার হত্যাকাণ্ডের তীব্র নিন্দা জানিয়েছে বাংলাদেশ।

মঙ্গলবার পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে এই নিন্দা জানানো হয়। পাশাপাশি এই ধরনের হত্যাকাণ্ড বন্ধ করতে ইসরায়েলের ওপর চাপ দিতে বিশ্ব সম্প্রদায়ের প্রতি আহ্বান জানানো হয়।

বিবৃতিতে বলা হয়, ফিলিস্তিনে ইসরায়েলি কর্তৃপক্ষের শক্তিপ্রয়োগের কঠোর নিন্দা জানাচ্ছে বাংলাদেশ। পাশাপাশি ভুক্তভোগী ফিলিস্তিনিদের প্রতি গভীর সমবেদনা ও সহানুভূতিও জানাচ্ছে।

এতে বলা হয়, জেরুজালেমে যুক্তরাষ্ট্রের দূতাবাস স্থানান্তরে আমরা উদ্বিগ্ন ও আতঙ্কিত। জেরুজালেমের বিধিসম্মত মর্যাদার(লিগ্যাল স্ট্যাটাস) ব্যাপারে জাতিসংঘের সংশ্লিষ্ট রেজ্যুলেশন মেনে চলার ওপর জোর দিচ্ছে বাংলাদেশ।

পূর্ব জেরুজালেমকে রাজধানী করে স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র গঠনের স্বার্থে দুই রাষ্ট্র সমাধান নীতির পক্ষেই বাংলাদেশ তার অবস্থান পুনর্ব্যক্ত করছে বলেও উল্লেখ করা হয় বিবৃতিতে।

--------------------------------------------------------
আরও পড়ুন : গাজীপুরে ৯১ কেজি গাঁজাসহ আটক ১
--------------------------------------------------------

দূতাবাস খোলার আগে থেকেই গাজা সীমান্তে বিক্ষোভ করে ফিলিস্তিনিরা। গত সোমবার জেরুজালেমে যুক্তরাষ্ট্রের দূতাবাস খোলার প্রতিবাদে ফিলিস্তিনিরা বিক্ষোভে নামলে নিরস্ত্র বিক্ষোভকারীর ওপর গাজার আকাশ থেকে ইসরায়েলি ড্রোন হামলা হয়। কাঁটাতারের বেড়ার ওপার থেকে ইসরায়েলি সেনারা ছুঁড়তে থাকে গুলি।

বিক্ষোভকারীদের দমন করতে ইসরায়েলি সেনাদের ছোঁড়া টিয়ারশেল আকাশ থেকে পড়তে থাকে বৃষ্টির মতো। এই ঘটনায় হাজারও বিক্ষোভরত ফিলিস্তিনি গুলি ও টিয়ারশেলের আঘাতের শিকার হয়। শেষ খবর পাওয়া পর্যন্ত শিশুসহ ৬০ ফিলিস্তিনির মৃত্যু হয়।

এই হত্যাকাণ্ডের ঘটনায় জাতিসংঘে নিযুক্ত ফিলিস্তিনি রাষ্ট্রদূত রিয়াদ মনসুর নিরাপত্তা পরিষদের জরুরি বৈঠক ডাকার আহ্বান জানিয়েছেন। তিনি এটাকে বর্বরোচিত আক্রমণ বলে উল্লেখ করেছেন। অন্যদিকে তুরস্ক এই ঘটনাকে হত্যাযজ্ঞ বলে বর্ণনা করেছে।

জাতিসংঘের মানবাধিকার বিষয়ক কমিশনার জেইদ বিন রাদ জেইদ আল হুসেইন বলেছেন, যারা এই জঘন্য মানবাধিকার লঙ্ঘনের জন্য দায়ী, তাদের অবশ্যই জবাবদিহি করতে হবে।

আরও পড়ুন :

কে/এ

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
গাজায় নিহতের সংখ্যা ৩৪ হাজার ছাড়াল
কেন ইরানের ইস্পাহানকেই টার্গেট করল ইসরায়েল 
বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার (২০ এপ্রিল)
মিয়ানমারে গৃহযুদ্ধ : একদিনে বিজিপির আরও ২৪ সদস্য বাংলাদেশে
X
Fresh