• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

প্রজ্ঞাপনের আগ পর্যন্ত ক্লাস-পরীক্ষা বর্জন শিক্ষার্থীদের

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১৫ মে ২০১৮, ১৩:৫৬

কোটা বাতিলের প্রজ্ঞাপন দাবিতে রাজধানী ঢাকাসহ দেশের অধিকাংশ বিশ্ববিদ্যালয় ও কলেজের শিক্ষার্থীরা অনির্দিষ্টকালের জন্য পরীক্ষা ও ক্লাস বর্জন করেছে।

বুধবার সকাল থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়, জগন্নাথ বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, বরিশাল বিশ্ববিদ্যালয়, কবি নজরুল সরকারি কলেজ, তিতুমীর কলেজ, রাজশাহী বিশ্ববিদ্যালয়সহ বেশিরভাগ বিশ্ববিদ্যালয় ও কলেজের পরীক্ষা ও ক্লাস বাতিল করছে শিক্ষার্থীরা।

কোটা সংস্কার আন্দোলনের যুগ্ম-আহ্বায়ক মুহাম্মদ রাশেদ খাঁন কোটা সংস্কারের ফেইসবুক পেইজে ঘোষণা দেন, প্রজ্ঞাপন জারি হওয়ার আগ পর্যন্ত কোন ক্লাস-পরীক্ষা চলবে না।

--------------------------------------------------------
আরও পড়ুন : খালেদা জিয়ার জামিন আদেশ বুধবার
--------------------------------------------------------

কোটা সংস্কার আন্দোলনের আরেক যুগ্ম-আহ্বায়ক এপিএম সোহেল আরটিভি অনলাইনকে বলেন, সরকারের উচ্চপর্যায় থেকে দ্রুত প্রজ্ঞাপনের বিষয়ে আমাদের আশ্বস্ত করা হয়েছে। আমরা আন্দোলন থেকে সরে এসেছি। আজ বুধবারও ঢাকা বিশ্ববিদ্যালয়সহ দেশের প্রায় সকল বিশ্ববিদ্যালয় ও কলেজ পরীক্ষা ও ক্লাস বাতিল করেছে। তবে প্রজ্ঞাপন না হওয়া পর্যন্ত আমাদের ক্লাস বর্জন অব্যাহত থাকবে।

তিনি আরও বলেন, সাধারণ শিক্ষার্থীদের জোটকে ভেঙে দিতে একটি কুচক্রীমহল আমাদের ফেসবুক ফেন পেইজ হ্যাক করার চেষ্টা চালিয়েছিল। কিন্তু আমাদের সাহস ও একতা দমাতে পারেনি। আমরা আমাদের পেইজ নিজেদের নিয়ন্ত্রণে রেখেছি।

সোমবার সন্ধ্যায় সংবাদ সম্মেলনে আন্দোলন স্থগিত করে পরীক্ষা ও ক্লাস বর্জনের ঘোষণা দেন পরিষদের আহ্বায়ক হাসান আল মামুন।

তিনি বলেন, কোটা বাতিলের প্রজ্ঞাপন দ্রুত জারি করা হবে বলে আশ্বাস দিয়েছেন প্রধানমন্ত্রী। তার কথায় আস্থা ও বিশ্বাস রেখে আমরা আজকের মতো আমাদের কর্মসূচি স্থগিত করছি। তবে সকল কলেজ ও বিশ্ববিদ্যালয়ে শান্তিপূর্ণ কর্মসূচির অংশ হিসেব ক্লাস ও পরীক্ষা বর্জন অব্যাহত থাকবে বলে উল্লেখ করেন।

প্রধানমন্ত্রীর ঘোষণার পর ৭ মে পর্যন্ত প্রজ্ঞাপন জারির সময় বেঁধে দেয় আন্দোলনকারীরা। এর মধ্যে প্রজ্ঞাপন জারি না হওয়ায় আবার রাজপথে নামে তারা। এরপর রোববার বিকেল ৫টার মধ্যে প্রজ্ঞাপন জারির দাবি জানায় আন্দোলনকারীরা। প্রজ্ঞাপন জারি না হওয়ায় সোমবার থেকে তারা অনির্দিষ্টকালের জন্য ক্লাস-পরীক্ষা বর্জন করে ধর্মঘটের ঘোষণা দেয় বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ।

এদিকে সোমবার দুপুরে সচিবালয়ে সাংবাদিকদের মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম জানান, সরকারি চাকরিতে কোটার বিষয়ে দ্রুতই সিদ্ধান্ত পাওয়া যাবে।

ধানমন্ডির দলীয় কার্যালয়ে সোমবার সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ও আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের সাংবাদিকদের বলেন, বিদ্যমান কোটাগুলোর মধ্যে ব্যাল্যান্স করা একটু কঠিন। সেজন্য একটা কমিটি করা হয়েছে। এটা চ্যালেঞ্জিং কাজ, তাই একটু সময় লাগছে।

সোমবার দুপুরে রাজধানীর শেরেবাংলা নগরে নিজ কার্যালয়ে পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছিলেন, মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে শেখ হাসিনা বলেছেন, কোটা নিয়ে কারও চিন্তা করার কোনো কারণ নেই। আমি নিজেই ব্যাপারটি দেখছি। প্রধানমন্ত্রী বিষয়টির দ্রুত সুরাহা করবেন। একটি স্থায়ী সমাধান দেবেন। তাই ভাবছেন ও সময় নিচ্ছেন। এর একটি সঠিক ও গ্রহণযোগ্য সমাধান দেবেন তিনি।

গত ৮ এপ্রিল থেকে টানা পাঁচদিন ঢাকা বিশ্ববিদ্যালয়সহ দেশের প্রায় সব পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবিতে আন্দোলন করেন শিক্ষার্থীরা। শিক্ষার্থীদের আন্দোলনের মুখে ১১ এপ্রিল জাতীয় সংসদে কোটা ব্যবস্থা বাতিল নিয়ে প্রধানমন্ত্রী বলেন, ‘কোটা নিয়ে যখন এতকিছু, তখন কোটাই থাকবে না। কোনো কোটারই দরকার নেই। যারা প্রতিবন্ধী ও ক্ষুদ্র নৃগোষ্ঠী, তাদের আমরা অন্যভাবে চাকরির ব্যবস্থা করে দেব।’

আরও পড়ুন :

এমসি/পি

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
গণবিজ্ঞপ্তির আগেই বদলির প্রজ্ঞাপনের দাবিতে শিক্ষকদের মানববন্ধন
বৈষম্যমূলক পেনশন প্রজ্ঞাপন প্রত্যাহারের দাবি হাবিপ্রবি শিক্ষক সমিতির
বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশনের পেনশন নিয়ে প্রজ্ঞাপন প্রত্যাহারের দাবি
জ্বালানি তেলের দাম কমলো
X
Fresh