বিদেশি নাগরিকদের নিরাপত্তা দিতে নতুন গাইডলাইন

প্রকাশ | ২০ জুলাই ২০১৬, ১২:০৬ | আপডেট: ২০ জুলাই ২০১৬, ১২:০৯

মাজহার খন্দকার

বিদেশি নাগরিকদের নিশ্ছিদ্র নিরাপত্তা নিশ্চিত করতে একটি পূর্ণাঙ্গ গাইডলাইন প্রণয়নসহ ছয় দফা সুপারিশ করেছেন বিভিন্ন দেশের কূটনীতিকরা।

গুলশানে জঙ্গি হামলার পর নিজেদের নিরাপত্তা নিয়ে উদ্বেগ প্রকাশ করে ইতোমধ্যেই পররাষ্ট্রমন্ত্রীকে  সুপারিশ করেন তারা। আর এ ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে সম্প্রতি স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে অনুরোধ জানিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়। সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে এসব তথ্য।

এ প্রসঙ্গে জানতে চাইলে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল  বলেন, ‘বিদ্যমান পরিস্থিতিতে বিভিন্ন দূতাবাস তাদের আশংকার কথা ব্যক্ত করে চিঠি দিয়েছে। আমরা বিদেশিদের নিরাপত্তা ব্যবস্থা জোরদার করতে অতিরিক্ত ফোর্স মোতায়েন করেছি।’

গত ১ জুলাই গুলশানে বিদেশি নাগরিকদের ওপর সন্ত্রাসী আক্রমণের পরিপ্রেক্ষিতে পররাষ্ট্র মন্ত্রণালয়ে বিভিন্ন দেশের কূটনীতিকদের জন্য ৫ জুলাই একটি আলোচনা সভার আয়োজন করা হয়। পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলীর সভাপতিত্বে অনুষ্ঠিত ওই বৈঠকে বাংলাদেশে অবস্থিত প্রায় সব দূতাবাস/মিশন প্রধানরা উপস্থিত ছিলেন। ওই বৈঠকে কূটনৈতিকপাড়া ও তাদের নিজস্ব নাগরিকদের নিরাপত্তা নিয়ে একটি গাইডলাইনসহ ছয় দফা সুপারিশ দেন কূটনীতিকরা। এ বিষয়ে পদক্ষেপ নিতে ১৪ জুলাই স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে চিঠি দেয় পররাষ্ট্র মন্ত্রণালয়। ইতিমধ্যে কূটনৈতিকপাড়া ও বিদেশী কূটনীতিকদের নিরাপত্তা জোরদার করে অতিরিক্ত ফোর্স মোতায়েনের নির্দেশ দিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়।