• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

পোশাক কারখানায় কার্যকর ট্রেড ইউনিয়ন নেই: টিআইবি

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২৬ এপ্রিল ২০১৮, ১৭:১২

পোশাক খাতে শ্রমিক অধিকার রক্ষায় কার্যকর ট্রেড ইউনিয়ন এখনো শুধুই কাগজে-কলমে। প্রায় সাড়ে চার হাজার কারখানায় রয়েছে মাত্র ৬৩২টি ট্রেড ইউনিয়ন। বললেন ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) এর নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান।

বৃহস্পতিবার রাজধানীতে রানা প্লাজা ধস নিয়ে সংবাদ সম্মেলনে টিআইবির প্রতিবেদনে তিনি এ তথ্য উল্লেখ করেন।

ইফতেখারুজ্জামান বলেন, প্রায় সাড়ে চার হাজার কারখানায় মাত্র ৬৩২টি ট্রেড ইউনিয়ন, সাড়ে ৮০০ পার্টিসিপেটরি আর ৫৭৩টি সেফটি কমিটি পোশাক শ্রমিকদের অধিকার রক্ষা ও নিরাপত্তা কার্যকর ভূমিকা রাখতে পারছে না বলে মনে করে টিআইবি।

তিনি বলেন, সরকার, মালিকপক্ষ ও ক্রেতাদের জোটের ব্যর্থতায় গত পাঁচ বছরেও রানা প্লাজা ধসে ক্ষতিগ্রস্ত সবাইকে ক্ষতিপূরণ দেওয়া যায়নি। এছাড়া দোষীদের শাস্তি না হওয়ায় এই খাতের ঝুঁকি আরও বাড়িয়ে দিয়েছে বলেও মনে করে টিআইবি।
--------------------------------------------------------
আরও পড়ুন : নাগ‌রিকত্ব না থাকলেও তারেককে দেশে ফেরানো যাবে : আইনমন্ত্রী
--------------------------------------------------------

২০১৩ সালের ২৪ এপ্রিল সকালে সাভার বাসস্ট্যান্ডের পাশে ৯ তলাবিশিষ্ট রানা প্লাজা ধসে পড়ে। ঢাকা জেলা প্রশাসক অফিসে রক্ষিত হিসাব অনুযায়ী, রানা প্লাজার ধ্বংসস্তূপ থেকে দুই হাজার ৪৩৮ জনকে জীবিত এবং এক হাজার ১১৭ জনকে মৃত উদ্ধার করা হয়। পরে হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় আরো ১৯ জন মারা যান। সব মিলিয়ে মৃতের সংখ্যা দাঁড়ায় এক হাজার ১৩৬ জন।

সর্বশেষ ২০১৪ সালের ১২ ফেব্রুয়ারি পাবনার বেড়ায় রানা প্লাজা দুর্ঘটনায় আহত শ্রমিক আবদুস সোবহান মারা যান।

ঘটনার পরের দিন সাভার থানা পুলিশের উপপরিদর্শক (এসআই) ওয়ালী আশরাফ খান অবহেলাজনিত মৃত্যুর অভিযোগ এনে রানা প্লাজার মালিক সোহেল রানাসহ ২১ জনকে আসামি করে একটি মামলা করেন।

এ ছাড়া রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের অথরাইজড অফিসার হেলাল উদ্দিন ইমারত নির্মাণ আইনে ১৩ জনকে আসামি করে আরো একটি মামলা করেন। সোহেল রানাসহ কয়েকজন আসামি কারাগারে আছেন।

আরও পড়ুন :

এমকে

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ডিসিদের আগে নিজের ঘর দুর্নীতিমুক্ত করতে বললেন দুদক চেয়ারম্যান
চারদিনের ডিসি সম্মেলন শুরু রোববার, উত্থাপন হবে ৩৫৬ প্রস্তাব
চাঁদপুরে জাটকা নিধনরোধে জেলা টাস্কফোর্স কমিটির সভা
গাইবান্ধার জেলা প্রশাসককে প্রত্যাহারের দাবিতে মানববন্ধন, সড়ক অবরোধ
X
Fresh