• ঢাকা মঙ্গলবার, ২৫ সেপ্টেম্বর ২০১৮, ১০ আশ্বিন ১৪২৫

রোহিঙ্গা ঠেকাতে সীমান্তজুড়ে অতিরিক্ত বিএসএফ মোতায়েন

আন্তর্জাতিক ডেস্ক
|  ২৬ এপ্রিল ২০১৮, ১৪:৪৭ | আপডেট : ২৬ এপ্রিল ২০১৮, ১৫:২৮
রোহিঙ্গাদের প্রবেশ ঠেকাতে বাংলাদেশের সঙ্গে ৪ হাজার ৯৬ কিলোমিটার সীমান্তজুড়ে অতিরিক্ত বিএসএফ সদস্য মোতায়েন করেছে ভারত। ১২০টি পয়েন্টে সতর্ক অবস্থান নিয়েছে বিএসএফ জওয়ানরা। বুধবার দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বরাত দিয়ে এমন তথ্য প্রকাশ করেছে দ্য টেলিগ্রাফ ইন্ডিয়া।

টেলিগ্রাফ ইন্ডিয়ার এক প্রতিবেদনে বলা হয়েছে, রোহিঙ্গাদের গ্রেপ্তারের পরিকল্পনা নেই ভারতের। বিএসএফকে নির্দেশ দেয়া হয়েছে যেন তারা রোহিঙ্গাদের ফিরিয়ে দেয়।

ভারতে বসবাস করা ৪০ হাজার রোহিঙ্গাকে সন্ত্রাসী বলে মনে করে ভারত। তাদের দাবি, ভারতের নিরাপত্তা ব্যবস্থার জন্য রোহিঙ্গারা হুমকি। গত অক্টোবরে রোহিঙ্গাদের তাড়িয়ে দেয়ার সিদ্ধান্ত নিয়েছিলেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তবে সুপ্রিম কোর্টের রায়ে আটকে যায় এই নির্দেশ।

--------------------------------------------------------
আরও পড়ুন : বৃষ্টির কোনো ঠিক ঠিকানা নেই, আজও ঝরতে পারে
--------------------------------------------------------

বিজিবি-বিএসএফ মহাপরিচালক পর্যায়ের বৈঠকের পর এই সিদ্ধান্ত নেয়া হয়। রোহিঙ্গা ঢল নিয়ে উদ্বিগ্ন দুই দেশই। বিজিবির পক্ষ থেকে জানানো হয়, সব রোহিঙ্গাদের নিবন্ধন করাই এখন তাদের মূল লক্ষ্য। বাংলাদেশ বা ভারত কোথাও কোনো সন্ত্রাসী কার্যক্রম হতে দেবে না তারা।

বাংলাদেশের গোয়েন্দা সংস্থাগুলোর আশঙ্কা, শরণার্থীদের সন্ত্রাসী কর্মকাণ্ডে উদ্বুদ্ধ কারার চেষ্টা করতে পারে উগ্রপন্থী গোষ্ঠীগুলো। 

উল্লেখ্য, মিয়ানমারে সহিংসতার শিকার হয়ে গত বছর ২৫ আগস্ট থেকে এখন পর্যন্ত প্রায় সাত লাখের বেশি রোহিঙ্গা প্রাণ বাঁচাতে বাংলাদেশে পালিয়ে আসে। এর আগে আরও প্রায় চার লাখ রোহিঙ্গা বিভিন্ন সময় বাংলাদেশে আশ্রয় নিয়েছিল।

আরও পড়ুন :

এপি/জেএইচ

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়