• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

‘আবেদন করলেও পাসপোর্ট পাবেন না তারেক রহমান’

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২৬ এপ্রিল ২০১৮, ১১:২৬

বাংলাদেশি পাসপোর্ট ছাড়া লন্ডনে অবস্থান করছেন তারেক রহমান। তিনি যেহেতু দণ্ডিত ব্যক্তি তাই আবেদন করলেও পাসপোর্ট পাবেন না। পাসপোর্টের আবেদন করতে হলে তাকে দেশে আসতে হবে। জানালেন পাসপোর্ট অধিদপ্তরের মহাপরিচালক মেজর জেনারেল মাসুদ রেজওয়ান।

বৃহস্পতিবার সকাল সাড়ে ১০টায় আগারগাঁও পাসপোর্ট অধিদপ্তরের সম্মেলন কক্ষে তিনি এসব কথা বলেন।

মাসুদ রেজওয়ান জানিয়েছেন, ১৯৭৩ সালের আইন অনুযায়ী আবেদনের ৫ বছর আগে অন্তত ২ বছর সাজাপ্রাপ্ত থাকলে কাউকে পাসপোর্ট দেয়া হয় না।

তিনি বলেন, তারেক রহমানের পাসপোর্টের মেয়াদ শেষে হলেও তিনি নবায়নের জন্য আবেদন করেননি। এখন সেটি নবায়ন করতে জাতীয় পরিচয়পত্র লাগবে। পাসপোর্টের সঙ্গে নাগরিকত্বের কোনো সম্পর্ক নেই।

--------------------------------------------------------
আরও পড়ুন : এ মাসে প্রজ্ঞাপন জারি না হলে ফের আন্দোলন
--------------------------------------------------------

মাসুদ রেজওয়ান বলেন, তারেক রহমান পাসপোর্ট পেতে পারেন যদি তার জাতীয় পরিচয়পত্র থাকে। সবাই জানে তারেক রহমানের জাতীয় পরিচয়পত্র নেই। জাতীয় পরিচয়পত্র ও পাসপোর্টের জন্য তাকে দেশে আসতে হবে।

তিনি আরও বলেন, তারেক রহমান ২০১৪ সালে তার পাসপোর্ট লন্ডন হাই কমিশনে জমা দিয়েছেন। এরপর তিনি আর কোনো আবেদন করেননি। এর আগে তিনি ২০০৮ সালে দেশ ত্যাগ করার পর ২০১০ সালে লন্ডন হাই কমিশন থেকে পাসপোর্ট নবায়ন করেন।

পাসপোর্ট ছাড়া তারেক রহমান কিভাবে দেশে আসবেন জানতে চাইলে তিনি বলেন, তারেক রহমানের দেশে আসা নিয়ে কোনো সমস্যা নেই। তিনি চাইলে বাংলাদেশ হাইকমিশন থেকে ট্রাভেল পাস নিয়ে দেশে আসতে পারেন।

মাসুদ বলেন, যে কোনো ব্যক্তি আদালতের মাধ্যমে দণ্ডিত হলে তিনি যাতে দেশ ত্যাগ করতে না পারেন সেজন্য সব জায়গায় নির্দেশনা পাঠানো হয়। তারেক যখন দেশ ছাড়েন তখন তিনি দণ্ডপ্রাপ্ত ছিলেন না।

আরও পড়ুন :

এমসি/এসএস

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
তারেককে ত্যাগ করতে না পারলে বিএনপির ধ্বংস অনিবার্য : পাটমন্ত্রী
যে কারণে বিএনপির সঙ্গে বেহেশতেও যেতে চান না কাদের সিদ্দিকী
লন্ডনে বসে বিএনপিকে ধ্বংস করছেন তারেক রহমান : নানক
‘তারেক রহমানের সাজা কার্যকরে উপযুক্ত সময়ে সব করবে সরকার’
X
Fresh