• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

এখনও ১৩ জেলায় ম্যালেরিয়ার প্রাদুর্ভাব আছে

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২৪ এপ্রিল ২০১৮, ১৯:২১

এখনও দেশের ১৩টি জেলায় ৭১টি উপজেলায় ম্যালেরিয়ার প্রাদুর্ভাব আছে বলে জানালেন স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ।

মঙ্গলবার সকালে রাজধানীর জাতীয় প্রেসক্লাবের কনফারেন্স লাউঞ্জে বিশ্ব ম্যালেরিয়া দিবস উপলক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এই তথ্য জানান তিনি।

আবুল কালাম আজাদ বলেন, দেশের ১৩টি জেলায় ৭১টি উপজেলায় এখনও ম্যালেরিয়ার প্রাদুর্ভাব আছে। জেলাগুলো হলো রাঙামাটি, খাগড়াছড়ি, বান্দরবান, কক্সবাজার, চট্টগ্রাম, সুনামগঞ্জ, মৌলভীবাজার, সিলেট, হবিগঞ্জ, নেত্রকোনা, ময়মনসিংহ, শেরপুর ও কুড়িগ্রাম।

তিনি বলেন, বান্দরবান, রাঙামাটি ও খাগড়াছড়িতে এখনও ম্যালেরিয়ার ঝুঁকি বেশি। দেশে বর্তমানে ২৯ হাজার ২৪৭ জন ম্যালেরিয়ায় রোগীর ৯৩ শতাংশই এই ৩ জেলার। বিশেষত সীমান্তবর্তী পাহাড়, বেশি বৃষ্টিপাত, বনাঞ্চলবেষ্টিত হওয়া, অপর্যাপ্ত স্বাস্থ্যব্যবস্থা ও সেবাদানজনিত সমস্যার কারণে এসব জেলায় ম্যালেরিয়ার ঝুঁকি এখনও রয়ে গেছে।

স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক আরও বলেন, ২০৩০ সালের মধ্যে বাংলাদেশকে ম্যালেরিয়ামুক্ত ঘোষণা করা হবে। সে লক্ষ্যে কাজ করছে স্বাস্থ্য অধিদপ্তর।

এসময় আরও উপস্থিত ছিলেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার মেডিকেল অফিসার ডা. মিয়া সাপাল, ব্র্যাকের কমিউনিকেবল ডিজিজেস, ওয়াশ ও ডিএমসিসি কর্মসূচির পরিচালক ড. মো. আকরামুল ইসলাম, ব্র্যাকের কমিউনিকেবল ডিজিজ(ম্যালেরিয়া) ও ওয়াশ কর্মসূচির প্রধান ডা. মোকতাদির কবির।

কে/

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ডেঙ্গুতে আরও একজনের মৃত্যু, চলতি বছরে ২৪
স্বাস্থ্য অধিদপ্তরের ১২ নির্দেশনা
আড়াই মাসে ডেঙ্গুতে ২০ মৃত্যু, পরিস্থিতি আরও খারাপের শঙ্কা
করোনায় আরও একজনের মৃত্যু
X
Fresh