• ঢাকা বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
logo

দ্রুতই ভারত-তুরস্কের মতো হবে বাংলাদেশের অর্থনীতি: জয়

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২৩ এপ্রিল ২০১৮, ২৩:৫২

এক সময়ের দরিদ্র, প্রায়ই দুর্ভিক্ষ ও বন্যায় জর্জরিত হওয়া বাংলাদেশের অর্থনৈতিক অবস্থা দ্রুতই ভারত, মেক্সিকো ও তুরস্কের মতো হবে।

সোমবার এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের সংবাদভিত্তিক সাময়িকী দ্য ডিপ্লোম্যাটে প্রকাশিত এক নিবন্ধে এসব কথা বলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছেলে ও তথ্য প্রযুক্তি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়।

তিনি বলেন, মাত্র ৪৭ বছর আগে স্বাধীন হওয়া বাংলাদেশ দ্রুতই উন্নয়নশীল দেশের যোগ্যতা অর্জন করেছে। জাতিসংঘের উন্নয়ন বিষয়ক কমিটি গত মার্চে ঘোষণা দিয়েছে যে স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশের(ডিসি) সব ধরনের যোগ্যতা সফলতার সঙ্গে অর্জন করেছে বাংলাদেশ।

সজীব ওয়াজেদ জয় বলেন, এটা অনেকটা আমলাতান্ত্রিকতার মতো শোনাচ্ছে। কিন্তু আসলে তা নয়। জাতিসংঘের এই ঘোষণায় বাংলাদেশে উৎসব হয়েছে।

বাংলাদেশ কীভাবে এই যোগ্যতা অর্জন করতে পেরেছে তা উল্লেখ করতে গিয়ে তিনি বলেন, বাংলাদেশ সরকারের পলিসিগুলোতে বেশি গুরুত্ব পেয়েছে সবচেয়ে দরিদ্র জনগোষ্ঠীকে এগিয়ে নেয়ার বিষয়টি। এতে বিশেষ করে নারীরা শিক্ষা ও স্বাস্থ্য সুবিধা ভোগ করতে পেরেছে।

প্রধানমন্ত্রীর তথ্য প্রযুক্তি উপদেষ্টা বলেন, তথ্যপ্রযুক্তিগত উন্নয়নও তরান্বিত হয়েছে বাংলাদেশে। এই দেশের ১৬ কোটি ৩০ লাখ নারিকের মধ্যে ১৪ কোটি ৫০ লাখ মোবাইল ফোন ব্যবহারকারী।

আরও পড়ুন :

কে/এমকে

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ন্যক্কারজনক ঘটনার সুষ্ঠু তদন্ত ও বিচার চান রিয়াজ 
এফডিসিতে সাংবাদিকদের ওপর হামলা, যা বললেন মিশা-ডিপজল
বাংলাদেশের স্পিন বোলিংয়ে বৈচিত্র্য আনতে চান মুশতাক
আমিরাতে সড়ক দুর্ঘটনায় বাংলাদেশি নিহত
X
Fresh