• ঢাকা মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
logo

জন্মদিনে শেরে বাংলাকে শ্রদ্ধা

অারটিভি অনলাইন রিপোর্ট

  ২৬ অক্টোবর ২০১৬, ১৪:০১

শেরে বাংলা আবুল কাশেম ফজলুল হক–এর ১৪৩তম জন্মবার্ষিকী বুধবার। এ উপলক্ষে তার প্রতি বিভিন্ন রাজনৈতিক, সামাজিক সংগঠন এবং সবস্তরের মানুষ শ্রদ্ধা নিবেদন করেছেন।

সকালে তার মাজারে ফুল দিয়ে শ্রদ্ধা ও দোয়া-মোনাজাত করা হয়।

১৮৭৩ সালের ২৬ অক্টোবর এ কে ফজলুক হক বরিশাল জেলার রাজাপুর থানার সাতুরিয়া গ্রামে মামার বাড়িতে জন্ম নেন।তিনি ছিলেন কাজী মুহম্মদ ওয়াজেদ এবং সাইদুন্নেসা খাতুনের একমাত্র ছেলে। রাজনৈতিক মহল ও সাধারণ মানুষের কাছে শেরে বাংলা (বাংলার বাঘ) এবং ‘হক সাহেব’ নামে পরিচিত ছিলেন।

১৯৩৫ সালে তিনি কলকাতার মেয়র, ১৯৩৭-১৯৪৩ সাল পর্যন্ত অবিভক্ত বাংলার প্রধানমন্ত্রী ছিলেন। ১৯৫৩ সালে হোসেন শহীদ সোহরাওয়ার্দী ও মাওলানা আবদুল হামিদ খান ভাসানীকে নিয়ে ফজলুল হক যুক্তফ্রন্ট গঠন করেন। ১৯৫৪ সালে নির্বাচন হয়। এতে ৩শ’ আসনের মধ্যে মুসলিম লীগ মাত্র ৯টি আসন পায়।

১৯৫৪ সালে শেরে বাংলা পূর্ব পাকিস্তানের প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেন।১৯৫৫ সালে তিনি পাকিস্তান কেন্দ্রীয় মন্ত্রী পরিষদের স্বরাষ্ট্রমন্ত্রীর পদ লাভ করেন। ১৯৫৬ সালে পূর্ব পাকিস্তানের গভর্নর হিসেবে দায়িত্ব নেন। ১৯৫৮ সালের ১ এপ্রিল পাকিস্তান কেন্দ্রীয় সরকার তাকে গভর্নরের পদ থেকে অপসারণ করে। এরপর তিনি তার ৪৬ বছরের বৈচিত্র্যময় রাজনৈতিক জীবন থেকে স্বেচ্ছায় অবসর নেন।

১৯৬২ সালের ২৭ এপ্রিল এ. কে. ফজলুক হক ৮৮ বছর বয়সে মারা যান। ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় তাকে সমাহিত করা হয়। একই স্থানে হোসেন শহীদ সোহরাওয়ার্দী ও খাজা নাজিমুদ্দিনের সমাধি রয়েছে। তাদের সমাধিস্থলই ঐতিহাসিক ৩ নেতার মাজার নামে পরিচিত।

ডিএইচ

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
X
Fresh